ভিডিও গেমস
ভিডিও গেমস

ভিডিও গেমসে এআই ব্যবহার নিয়ে হলিউডে ধর্মঘট

কর্মক্ষেত্রে এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাবে যে মানুষের কাজ যাবে বলে যে শঙ্কা গত কয়েক বছর ধরে তৈরি হয়েছে, তার বাস্তবতা এখন নানাভাবে দেখা যাচ্ছে। ভিডিও গেমসে এআই ব্যবহার শুরু করেছে বিশ্বের বড় কোম্পানিগুলো। ফলে ক্ষতির মুখে পড়েছেন শিল্পী ও কলাকুশলীরা।

বিবিসির সংবাদে বলা হয়েছে, অ্যাক্টিভিশন, ওয়ার্নার ব্রোস এবং ওয়াল্ট ডিজনির মতো বিশ্বের শীর্ষ ভিডিও গেম তৈরির কোম্পানিগুলো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার শুরু করায় ধর্মঘট ডেকেছেন ভিডিও গেমে কাজ করা হলিউডের শিল্পী ও কলাকুশলীরা।

শিল্পী ও কলাকুশলীদের ইউনিয়ন সাগ-আফট্রা এবং ভিডিও তৈরির প্রতিষ্ঠানগুলোর মধ্যে নতুন চুক্তি নিয়ে দেড় বছর ধরে আলোচনা চলছে। উভয় পক্ষ বেতন-ভাতা এবং চাকরির সুরক্ষার মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে একমত হলেও এআই প্রযুক্তির ব্যবহার নিয়ে অনিশ্চয়তা আছে। ফলে স্ক্রিন অ্যাক্টরস গিল্ড-আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস (সাগ-আফট্রা) ধর্মঘটের ডাক দিয়েছে।

শিল্পী ও কলাকুশলীদের দাবি, ভিডিও গেম নির্মাতারা সম্মতি ও ন্যায্য ক্ষতিপূরণ ছাড়াই জেনারেটিভ এআই প্রযুক্তি ব্যবহার করে শিল্পীদের কণ্ঠ ও শারীরিক অবয়ব গেমে ব্যবহার করতে পারে। অন্যদিকে অভিনেতাদের ইউনিয়ন বলেছে, অনেক বিষয়ে সমঝোতা হলেও ভিডিও গেম নির্মাণকারী কোম্পানিগুলো এআই ব্যবহার নিয়ে তাদের উদ্দেশ্য ও লক্ষ্য পরিষ্কারভাবে ব্যক্ত করেনি।

বিবৃতিতে সাগ-আফট্রা বলেছে, তারা এমন কোনো চুক্তিতে সম্মতি দেবে না, যার বদৌলতে কোম্পানিগুলো এআইয়ের অপব্যবহার করার সুযোগ পাবে এবং তার জন্য শিল্পী ও কলাকুশলীদের ক্ষতি হবে।

ভিডিও গেম স্টুডিওগুলোর দাবি, ইতিমধ্যে যথেষ্ট ছাড় দেওয়া হয়েছে। ১০টি ভিডিও গেম প্রযোজনা কোম্পানির মুখপাত্র অড্রে কুলিং বলেছেন, ‘নতুন চুক্তির এত কাছাকাছি এসেও সাগ-আফট্রার পিছু হটার সিদ্ধান্ত হতাশাজনক। তাদের উদ্বেগের সমাধান দিয়েছি আমরা। ইন্টারঅ্যাকটিভ মিডিয়া চুক্তির অধীনে কাজ করা শিল্পীদের এআই সুরক্ষার জন্য সম্মতি ও ন্যায্য ক্ষতিপূরণের নিয়ম রাখা হবে।’

২০২২ সালের নভেম্বরে সাগ-আফট্রা ও ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যকার সর্বশেষ চুক্তির মেয়াদ শেষ হয়েছে। আলোচনাধীন নতুন চুক্তি চূড়ান্ত না হওয়া পর্যন্ত আগের চুক্তির মেয়াদ এক মাস করে বাড়ানো হচ্ছে। সেই চুক্তিতে অবশ্য এআইজনিত সুরক্ষার বিষয়টি নেই। ফলে সেই চুক্তি শিল্পী ও কলা কুশলীদের যথাযথ সুরক্ষা দিতে পারছে না।

আগেও প্রযুক্তির কারণে বহু পেশা হারিয়ে গেছে, যন্ত্র জায়গা নিয়েছে মানুষের। এটা একসময় হতো কারাখানায়; কিন্তু এখন শিল্পসৃজন ও সৃজনশীল কাজেও প্রযুক্তির বিস্তার হচ্ছে। এই জগতে বিষয়টি অনেকটাই নতুন। এক সময় মনে করা হতো, প্রযুক্তির কারণে শিল্পীদের জীবিকা সরাসরি হুমকির মুখে পড়বে না। কিন্তু ভিডিও গেমসে এআইয়ের ব্যবহারে শিল্পীরা শঙ্কায় পড়ে গেছেন। সবচেয়ে বেশি ঝামেলা গ্রাফিক ডিজাইনারদের। ইউটিউব বা সমমানের ওয়েবসাইটগুলোর থাম্বনেইল তৈরির কাজটি যেমন খুব সহজেই এআই দিয়ে করিয়ে নেওয়া সম্ভব। অর্থাৎ স্বল্প বা মাঝারি দক্ষতার ডিজাইনারদের কাজ সহজেই এই প্রযুক্তি দিয়ে করিয়ে নেওয়া সম্ভব।

গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে টিভি ও চলচ্চিত্র অভিনেতারাও সাগ-আফট্রার নেতৃত্বে ধর্মঘটের ডাক দেন। ১১৮ দিনব্যাপী এই ধর্মঘট ছিল ইউনিয়নের ৯০ বছরের ইতিহাসে দীর্ঘতম। এআই সুরক্ষাসহ নতুন বেতন কাঠামো ও অন্যান্য সুবিধাসংবলিত এক বিলিয়ন বা ১০০ কোটি ডলারের চুক্তি করেন তারা।

গত বছরের টিভি ও চলচ্চিত্র অভিনেতাদের পাশাপাশি লেখকদের সম্মিলিত ধর্মঘটের ফলে ক্যালিফোর্নিয়ার অর্থনীতিতে ৬৫০ কোটি ডলারেরও বেশি ক্ষতি হয়েছে বলে বিনোদনশিল্প প্রকাশনা ডেডলাইনে বলা হয়েছে।