চীন
চীন

চীনা ব্যবসায়ীদের আত্মবিশ্বাস কম, ধীর হয়ে পড়েছে সেবা খাতের সম্প্রসারণ

গত জুন মাসের চীনের সেবা খাত সম্প্রসারণের হার ছিল গত আট মাসের মধ্যে সবচেয়ে কম। শুধু তা-ই নয়, গত মাসে দেশটির সেবা খাতের ব্যবসায়িক আত্মবিশ্বাস ছিল চার বছরের মধ্যে সবচেয়ে নিচে। মূলত নতুন কার্যাদেশের গতি কমে যাওয়ায় এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এ পরিসংখ্যান সরকারি জরিপের নয়, এক বেসরকারি প্রতিবেদনে এটা জানা গেছে।

রয়টার্স জানিয়েছে, কাইজিন/এসঅ্যান্ডপি গ্লোবাল সার্ভিসের পারচেজিং ম্যানেজার্স ইনডেক্সের মান জুন মাসে ৫১ দশমিক ২ পয়েন্টে নেমে এসেছে, যদিও তার আগের মাসে এর মান ছিল ৫৪। এই সূচকের মান ৫০-এর ওপর থাকলে ধরে নেওয়া হয়, সেই খাতের সম্প্রসারণ হয়েছে। কিন্তু সম্প্রসারণের এই হার ছিল ২০২৩ সালের অক্টোবর মাসের পর সবচেয়ে কম। ১৮ মাস ধরে চীনের সেবা খাতের টানা সম্প্রসারণ হয়েছে।

সরকারি জরিপের ফলাফলের সঙ্গে এই জরিপের মিল আছে। গত রোববার প্রকাশিত সরকারি জরিপ অনুযায়ী, চীনের সেবা খাতের গতি গত পাঁচ মাসের মধ্যে ছিল সর্বনিম্ন। বেসরকারি এ জরিপ মূলত রপ্তানিমুখী বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে নিয়ে করা হয়েছে।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীনের অবস্থা খুব একটা ভালো নয়। তারপরও চীন সরকার চলতি বছর ৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বিশ্লেষকেরা মনে করছেন, এই লক্ষ্যমাত্রা অর্জন করতে সরকারের নীতি সহায়তা বাড়াতে হবে।

দেখা গেছে, গত জুন মাসে চীনের কোম্পানিগুলোর নতুন কার্যাদেশের উপসূচক ৫২ দশমিক ১ পয়েন্টে নেমে এসেছে; আগের মাসের যা ছিল ৫৫ দশমিক ৪। মে মাসে চীনের রপ্তানির গতি ভালো থাকলেও জুন মাসে রপ্তানির চাহিদা কমেছে।

বিশ্ব অর্থনীতিতে একধরনের অনিশ্চয়তা আছে। এ পরিস্থিতিতে চীনের ব্যবসায়ীদের আত্মবিশ্বাস ২০২০ সালের মার্চ মাসের পর সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। প্রতিযোগিতা বেড়ে যাওয়া এর অন্যতম কারণ।

গত মে মাসে চীনের সেবা খাতে কর্মসংস্থানের হার বাড়লেও জুন মাসে কমেছে। তবে জুন মাসে চীনের ব্যবসায়ীরা মূল্যের দিক থেকে কিছুটা স্বস্তি পেয়েছেন। গত কয়েক মাসে কাঁচামাল ও তৈরি পণ্যের মূল্য কমে যাওয়ার কারণেই ব্যবসায়ীদের এই স্বস্তি। এর আগে গত কয়েক মাসে কাঁচামাল, শ্রমিক ও যাতায়াতের খরচ বেড়েছিল।

এদিকে চীনের কমিউনিস্ট পার্টির নেতারা চলতি মাসের মাঝামাঝি সময়ে তৃতীয় প্লেনামে মিলিত হবেন। বাজার আশা করছে, এবারে প্লেনাম থেকে কিছু সংস্কারের ঘোষণা আসবে।

নীতিবিষয়ক উপদেষ্টাদের মতে, কেন্দ্রীয় সরকারের কাছ থেকে স্থানীয় সরকারের হাতে অর্থ বণ্টন করা হবে এবারের প্লেনামের মূল এজেন্ডা। অর্থাৎ জমি বিক্রি করে যেন স্থানীয় সরকারগুলোকে রাজস্ব আয় করতে না হয়, তার ব্যবস্থা করা।

কাইজিন গ্রুপের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ওয়াং ঝে বলেন, আর্থিক ও কর নীতি সংস্কারের মূল উদ্দেশ্য হওয়া উচিত বাজারে বিনিয়োগকারীদের মধ্যে আরও প্রত্যাশা তৈরি করা।

এ সূচকে দেখা গেছে, গত মাসে চীনের উৎপাদন খাতেরও সম্প্রসারণ হয়েছে। কাইজিন/এসঅ্যান্ডপি গ্লোবাল ম্যানুফ্যাকচারিং পিএমআই জুন মাসে ৫১ দশমিক ৮ পয়েন্টে উঠেছে; আগের মাসে যা ছিল ৫১ দশমিক ৭ পয়েন্ট।

ফলে ২০২১ সালের মে মাসের পর এই সূচকের সর্বোচ্চ প্রবৃদ্ধি হয়েছে। বিশ্লেষকদের পূর্বাভাস ছিল, জুন মাসে এই সূচকের মান হবে ৫১ দশমিক ২ পয়েন্ট।