বাংলাদেশের সঙ্গে স্তিমিত হয়ে পড়া বাণিজ্য চাঙা করতে আগ্রহী পাকিস্তান

বাংলাদেশের সঙ্গে স্তিমিত হয়ে পড়া দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক জোরালো করতে চায় পাকিস্তান। অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ জানিয়েছেন, অনেক দিন ধরে বিভিন্ন কারণে দুই দেশের মধ্যে বাণিজ্য স্তিমিত হয়ে পড়েছিল। পাকিস্তান এখন আবার বাণিজ্য শুরু করতে আগ্রহী।

আজ রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) বাংলাদেশে পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফের সঙ্গে বৈঠকের পর সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের এ কথা জানান।

অর্থ উপদেষ্টা বলেন, বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে ব্যবসা–বাণিজ্য স্তিমিত হয়ে ছিল। পাকিস্তান এখন তা জোরালো করতে আগ্রহী। তবে এ ক্ষেত্রে বাংলাদেশেরও স্বার্থের বিষয় আছে। বাণিজ্য মূলত হয় বেসরকারি খাতের মধ্যে। তিনি বলেন, ‘আমরা বলেছি, এসব বিষয়ে আমাদের প্রস্তুতির বিষয় আছে। তাদেরও প্রস্তুতির বিষয় আছে।’

সালেহউদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে তৈরি বিভিন্ন ধরনের আকর্ষণীয় পাট পণ্যের বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। একটি প্রদর্শনীর মাধ্যমে এসব পণ্য পাকিস্তানে প্রসারের বিষয়েও আলোচনা হয়েছে। বাংলাদেশের অন্যান্য পণ্যও প্রদর্শনীতে স্থান পেতে পারে।

বৈঠকে দুই দেশের মধ্যে সরাসরি বিমান চলাচলের বিষয়েও আলোচনা হয়েছে। উপদেষ্টা বলেন, দুই দেশের মধ্যে আগে সরাসরি বিমান চলাচল ছিল। বাণিজ্যিকভাবে লাভজনক হলে ঢাকা ও করাচির মধ্যে বিমান চলাচল হতে পারে।

পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফ বলেন, তাঁর দেশ আগামী দিনগুলোতে বাংলাদেশের সঙ্গে আরও গভীর অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলার বিষয়ে আগ্রহী।

সৈয়দ আহমেদ মারুফ আরও বলেন, বাংলাদেশে বন্যা–পরবর্তী ত্রাণ দিতে পারে পাকিস্তান। এ বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী আগেই তাঁর আগ্রহের কথা জানিয়েছেন।