তৈরি পোশাক কারখানায় কাজ করছেন শ্রমিকেরা।
তৈরি পোশাক কারখানায় কাজ করছেন শ্রমিকেরা।

বিশ্ববাজারে তৈরি পোশাকের চাহিদা কমায় রপ্তানি প্রবৃদ্ধির হার কমেছে, সংসদে বাণিজ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের চাহিদা বিশ্ববাজারে কমে যাওয়ার কারণে রপ্তানি প্রবৃদ্ধির হার কমেছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম।

গতকাল রোববার জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন করা হয়।

বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, ২০২২-২৩ অর্থবছরে ৪৬ দশমিক ৯ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের (৪ হাজার ৬৯০ কোটি ডলার) তৈরি পোশাক বিদেশে রপ্তানি হয়। এ ক্ষেত্রে প্রবৃদ্ধির হার ছিল ১০ দশমিক ২৭ শতাংশ। চলতি অর্থবছরের (২০২৩-২৪) জুলাই-মে সময়ে তৈরি পোশাক খাত থেকে রপ্তানি আয় হয়েছে ৪ হাজার ৩৮৫ কোটি ডলার এবং প্রবৃদ্ধি ২ দশমিক ৮৬ শতাংশ।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেন, কোভিড-১৯-এর প্রভাব, বৈশ্বিক মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং বাংলাদেশের প্রধান রপ্তানি বাজার আমেরিকা ও ইউরোপে মূল্যস্ফীতি প্রভৃতি কারণে রপ্তানি আয় অর্জনে শ্লথ গতি দেখা যাচ্ছে। তবে যুক্তরাজ্য, ফ্রান্স, স্পেন, কানাডা, জাপান প্রভৃতি দেশে এ খাত থেকে রপ্তানি আয় অর্জনে প্রবৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে।

সংসদ সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম ২০১১-১২ থেকে ২০২২-২৩ অর্থবছরের মূল্যস্ফীতির বছরওয়ারি তথ্য তুলে ধরেন। তাতে দেখা যায়, এই সময়ের মধ্যে সবচেয়ে বেশি মূল্যস্ফীতি ৯ দশমিক ২ শতাংশ ছিল ২০২২-২৩ অর্থবছরে। 

সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদের প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, বর্তমানে বিশ্বের ২১০টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক লেনদেন রয়েছে। এর মধ্যে ৮২টি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে।

প্রতিমন্ত্রীর তথ্য অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের সঙ্গে সবচেয়ে বেশি বাণিজ্য ঘাটতি ছিল চীনের সঙ্গে। দেশটির সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ১ হাজার ৭১৪ কোটি ডলার। ১ মার্কিন ডলারের মূল্য বর্তমানে ১১৭ টাকা।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য শাম্মী আহমেদের প্রশ্নের জবাবে আহসানুল ইসলাম জানান, ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি ৭১৬ কোটি ডলার। বর্তমানে তামাক ও মদজাতীয় পণ্য ছাড়া সব পণ্যে শুল্কমুক্ত সুবিধা লাভ করায় ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমছে এবং ভারতের বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানি বাড়ছে। গত ২০২২-২৩ অর্থবছরে ভারতে বাংলাদেশের পণ্য রপ্তানির পরিমাণ প্রথমবারের মতো ২০০ কোটি ডলার অতিক্রম করেছে।

সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, চলতি ২০২৩-২৪ অর্থবছরের মে পর্যন্ত পণ্য খাতে রপ্তানি আয়ের পরিমাণ ৫ হাজার ১৪২ কোটি ডলার। একই সময়ে সেবা খাতের রপ্তানি আয়ের পরিমাণ ৫০৮ কোটি ডলার। 

রিমালে ৭৪৮২ কোটি টাকার ক্ষতি

সংসদ সদস্য এস এম আতাউল হকের এক প্রশ্নের জবাবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান জানান, ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে সারা দেশের টাকার অঙ্কে ক্ষয়ক্ষতির পরিমাণ ৭ হাজার ৪৮১ কোটি ৮৩ লাখ টাকা।

গত ২৬ মে দেশের উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় রিমাল আঘাত হানে।