ব্র্যাক ব্যাংক
ব্র্যাক ব্যাংক

বছরের প্রথম ছয় মাসে রেকর্ড মুনাফা ব্র্যাক ব্যাংকের

ছয় মাসে প্রথমবারের মতো তিন হাজার কোটি টাকা পরিচালন মুনাফা করেছে বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক। চলতি বছরের প্রথম ছয় মাসে ব্যাংকটি তিন হাজার ছয় কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। রেকর্ড পরিচালন মুনাফার পাশাপাশি প্রথমবারের মতো ছয় মাসে ব্যাংকটি প্রায় ৬০০ কোটি টাকা কর–পরবর্তী মুনাফা করেছে।

ব্যাংকটি আজ মঙ্গলবার তাদের অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদনের তথ্য প্রকাশ বিনিয়োগকারীদের জানিয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ওয়েবসাইটের মাধ্যমে বিনিয়োগকারীদের আর্থিক প্রতিবেদনের মুনাফার তথ্য জানানো হয়। স্টক এক্সচেঞ্জে প্রকাশের আগে গত সোমবার অর্ধবার্ষিক আর্থিক এ প্রতিবেদন ব্যাংকটির পরিচালনা পর্ষদের সভায় অনুমোদন করা হয়।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম ছয় মাসে (জানুয়ারি-জুন) ব্র্যাক ব্যাংক ৫৯১ কোটি টাকা কর–পরবর্তী মুনাফা করেছে। গত বছরের একই সময়ে ব্যাংকটির মুনাফা ছিল ৩৩৪ কোটি টাকা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে মুনাফা বেড়েছে ২৫৭ কোটি টাকা বা ৭৭ শতাংশ। ছয় মাসের হিসাবে এবারই প্রথম ব্যাংকটি প্রায় ৬০০ কোটি টাকা মুনাফা করেছে। ছয় মাসের রেকর্ড এই মুনাফার পেছনে বড় ভূমিকা রেখেছে সুদ ও বিনিয়োগ আয়ের উল্লেখযোগ্য প্রবৃদ্ধি। ব্যাংকটি চলতি বছরের প্রথম ছয় মাসে ২ হাজার ৬৪২ কোটি টাকা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১ হাজার ৯৫০ কোটি টাকা। সেই হিসাবে সুদ আয় বেড়েছে ৬৯২ কোটি টাকা বা প্রায় ৩৫ শতাংশ।

খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গত বছরের জুলাই থেকে ঋণ ও আমানতের নয়-ছয় সুদ হার তুলে নেওয়া হয়। এরপর ব্যাংক ঋণের সুদ হার বাড়তে শুরু করে। ব্যাংকভেদে বর্তমানে সর্বোচ্চ ১৬ শতাংশ পর্যন্ত উঠেছে। বেশির ভাগ ব্যাংকের সুদ হার এখন দুই অঙ্কের ঘরের ওপরে রয়েছে। এতে ঋণের সুদ বাবদ ব্যাংকগুলোর আয় বাড়ছে। এ ছাড়া সরকারি-বেসরকারি বিল-বন্ডের সুদও এখন বাড়তি। ফলে ব্যাংকগুলো এ খাতে অর্থ বিনিয়োগ করে ভালো মুনাফা করছে, যা ব্যাংকের সার্বিক মুনাফা বৃদ্ধিতে বড় ভূমিকা রাখছে।

চলতি বছরের প্রথম ছয় মাসে ব্র্যাক ব্যাংক বিনিয়োগ থেকে আয় করেছে ১ হাজার ১৯২ কোটি টাকা। গত বছরের একই সময়ে এ খাত থেকে ব্যাংকটির আয় ছিল ৫৮৮ কোটি টাকা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে বিনিয়োগ থেকে ব্র্যাক ব্যাংকের আয় ৬০৪ কোটি টাকা বা দ্বিগুণেরও বেশি বেড়েছে।

ব্র্যাক ব্যাংকের এক বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছরের প্রথম ছয় মাসে ব্যাংকটির আমানতে ৩৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। জুন শেষে ব্যাংকটির আমানত বেড়ে দাঁড়িয়েছে ৫৭ হাজার ৫১১ কোটি টাকায়। এ ছাড়া ব্যাংকের আয়েও প্রবৃদ্ধি হয়েছে ৩৭ শতাংশ। ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সেলিম আর এফ হোসেন বলেন, চলতি বছরের প্রথমার্ধে ব্র্যাক ব্যাংকের যে প্রবৃদ্ধি হয়েছে, তা পুরো ব্যাংক খাতের গড় প্রবৃদ্ধির চেয়ে বেশি। ২০২৫ সালের মধ্যে ব্র্যাক ব্যাংক তাদের ব্যবসা দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। সেই লক্ষ্য পূরণের পথে শক্তিশালী এ প্রবৃদ্ধি কার্যকর ভূমিকা রাখবে।