শেয়ারবাজার
শেয়ারবাজার

আজও সূচকের দরপতন, মূল্য সংশোধন হচ্ছে

গতকালের ধারাবাহিকতায় আজও ঢাকার শেয়ারবাজারে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়েছে। দিনের শুরুতেই বেশির ভাগ শেয়ারের দরপতন হয়েছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গত ৬ আগস্ট থেকে টানা কয়েক দিন বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। এখন সেই সব শেয়ারের মূল্য সংশোধন হচ্ছে। বিশেষ করে ব্যাংক খাতের কয়েকটি কোম্পানির শেয়ারের দাম গত কয়েক দিন যেভাবে বেড়েছে, এখন তার মূল্য সংশোধন হচ্ছে।

আজ দিনের প্রথম এক ঘণ্টা ১০ মিনিটে ঢাকার বাজারের প্রধান সূচক ডিএসইএক্সের পতন হয়েছে ১০৪ দশমিক ৫২ পয়েন্ট বা ১ দশমিক ৭৬ শতাংশ। ডিএসইএস সূচকের পতন হয়েছে ২০ দশমিক ৪৯ পয়েন্ট বা ১ দশমিক ৬১ শতাংশ আর ডিএস ৩০ সূচকের পতন হয়েছে ৩৯ দশমিক ৩২ পয়েন্ট বা ১ দশমিক ৮২ শতাংশ।

দেশের শীর্ষস্থানীয় এক ব্রোকারেজ হাউসের শীর্ষ নির্বাহী বলেছেন, রাজনৈতিক পট পরিবর্তনের পর একটানা চার দিন সূচকের বড় উত্থান হয়েছে। এই সময় কোনো কোনো কোম্পানির শেয়ারের দাম উল্লেখযোগ্য হারে বেড়েছে। কোনো কোনো কোম্পানির শেয়ারের দাম ১৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে। এগুলো মূলত ভালো কোম্পানি হওয়ায় অনেক বিনিয়োগকারীরা দীর্ঘ দিন ধরে এসব শেয়ার ধরে রেখেছিলেন। এখন দাম বৃদ্ধির কারণে অনেকেই শেয়ার বিক্রি করে মুনাফা তুলে নেওয়ার চেষ্টা করছেন।

তবে লেনদেনের যে গতি দেখা যাচ্ছে, তা ইতিবাচক বলেই মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এখন যে মূল্য সংশোধন হচ্ছে, সে নিয়ে বিশেষ উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। বিনিয়োগকারীরা সক্রিয়; সে কারণে লেনদেনে গতি আছে।

আজ ঢাকার বাজারের লেনদেনের তালিকায় শীর্ষে আছে ইউনিলিভার; দিনের প্রথম এক ঘণ্টায় এই কোম্পানির ৩০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে আছে রেনাটা; এই কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেনের তৃতীয় স্থানে আছে ব্র্যাক ব্যাংক; এই কোম্পানির লেনদেন হয়েছে ১৬ কোটি টাকার।