শেয়ারবাজার
শেয়ারবাজার

দিনের শুরুতে লেনদেনে গতি কম, সূচকের ওঠানামা চলছে

শেয়ারবাজারে আজ মঙ্গলবার সূচকের ওঠানামার মধ্য দিয়ে শুরু হয়েছে দিনের লেনদেন। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকটি প্রথম এক ঘণ্টায় ৫ পয়েন্টের মতো বেড়েছে। লেনদেনেও আগের দিনের তুলনায় কিছু শ্লথগতি দেখা যাচ্ছে।

ঢাকার বাজারে আজ প্রথম এক ঘণ্টায় লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৬২ কোটি টাকা। আগের দিন প্রথম ঘণ্টায় লেনদেন ৩০০ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছিল। সেই হিসাবে আজ প্রথম ঘণ্টার লেনদেন গতকালের তুলনায় অর্ধেক।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভালো মৌলভিত্তির শেয়াররের মূল্য সংশোধনের ফলে সূচক ও লেনদেনে কিছুটা নিম্নমুখী ধারা দেখা যাচ্ছে। এর প্রধান কারণ গত ৬ আগস্ট থেকে একটানা কয়েক দিনের বড় উত্থানে এসব শেয়ারের দাম উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছিল। ফলে অনেকেই এসব শেয়ারে বিনিয়োগ করে স্বল্প মেয়াদে ভালো মুনাফার দেখা পেয়েছেন।

সেই মুনাফা এখন কেউ কেউ তুলে নিচ্ছেন। ফলে এসব শেয়ারের মূল্য সংশোধন হচ্ছে। পাশাপাশি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান বাজার সংস্কারে কী ধরনের পদক্ষেপ নেন, সেদিকেও তাকিয়ে আছেন বিনিয়োগকারীসহ বাজার অংশীজনেরা। এ ধরনের একটি সময়ে বিদেশি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগে কিছুটা ধীরগতি থাকবে, সেটাই স্বাভাবিক।

বিএসইসির নতুন চেয়ারম্যান হিসেবে গতকাল সোমবার দায়িত্ব নিয়েছেন সাবেক ব্যাংকার খন্দকার রাশেদ মাকসুদ। তাঁর সামনে এখন অনেকগুলো চ্যালেঞ্জ। এর মধ্যে প্রধান চ্যালেঞ্জ কারসাজি বন্ধ ও বিনিয়োগকারীদের আস্থা ফেরানো। সেই লক্ষ্যে পুনর্গঠিত বিএসইসি কী ধরনের পদক্ষেপ নিচ্ছে, তার ভিত্তিতে নতুন করে বিনিয়োগের সিদ্ধান্ত নেবেন অনেকে।

ঢাকার বাজারে প্রথম এক ঘণ্টায় লেনদেন হওয়া ৩৮৬ প্রতিষ্ঠানের মধ্যে ১৬৬টিরই দাম বেড়েছে, কমেছে ১৬০টির আর অপরিবর্তিত ছিল ৬০টির দাম। লেনদেনের শীর্ষ পাঁচ কোম্পানির তালিকায় ছিল যথাক্রমে গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, রবি আজিয়াটা, আইএফআইসি ব্যাংক ও অ্যাসোসিয়েটেড অক্সিজেন।