এ টি এম তারিকুজ্জামান
এ টি এম তারিকুজ্জামান

পদত্যাগ করলেন বিএসইসির কমিশনার এ টি এম তারিকুজ্জামান

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার এ টি এম তারিকুজ্জামান অবশেষে পদত্যাগ করেছেন। আজ মঙ্গলবার তিনি আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে তাঁর পদত্যাগপত্র জমা দেন। এর আগে ১১ সেপ্টেম্বর আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাঁকে তিন মাসের সময় বেঁধে দিয়ে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বেঁধে দেওয়া সেই সময়সীমার আগেই তিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন।

বিএসইসি সূত্রে জানা যায়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে কমিশনার তারিকুজ্জামানকে অব্যাহতিপত্র দেওয়ার পর ১৫ সেপ্টেম্বর সংস্থাটির কমিশনারদের মধ্যে দায়িত্ব পুনর্বণ্টন করা হয়। তাতে এ টি এম তারিকুজ্জামানকে সব দায়িত্ব থেকে সরিয়ে দেয় বিএসইসি। এরপরই তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেন।

যোগাযোগ করা হলে এ টি এম তারিকুজ্জামান প্রথম আলোকে তাঁর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন।

চলতি বছরের ৮ মে আওয়ামী লীগ সরকার এ টি এম তারিকুজ্জামানকে কমিশনার হিসেবে নিয়োগ দেয়। কমিশনে নিয়োগের আগে তিনি দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। ডিএসইর এমডি হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি ছিলেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নির্বাহী পরিচালক।

এদিকে ১১ সেপ্টেম্বর তাঁকে দায়িত্ব থেকে অব্যাহতিসংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আদেশে বলা হয়, বিএসইসির কমিশনার এ টি এম তারিকুজ্জামানকে তাঁর সঙ্গে সম্পাদিত চুক্তির শর্ত অনুযায়ী অব্যাহতি প্রদানের জন্য তিন মাসের নোটিশ দেওয়া হলো। সেই হিসাবে তিনি চলতি বছরের ১০ ডিসেম্বর থেকে আর কমিশনার পদে বহাল থাকবেন না।

গত ৫ আগস্ট দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর বিএসইসির তখনকার চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম পদত্যাগ করেন। এরপর অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে পদত্যাগ করেন সে সময়ের অপর দুই কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ ও রুমানা ইসলাম। বিগত সরকারের সময় নিয়োগ পাওয়া তারিকুজ্জামানকে রেখে দেয় সরকার। কিন্তু অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার এক মাস পর তারিকুজ্জামানকে অব্যাহতি দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় তিনি আজ পদত্যাগ করেন।