শেয়ারবাজার
শেয়ারবাজার

সূচকের পতন থামছে না, তদন্ত কমিটির কাজ শুরু

শেয়ারবাজারের দরপতন যেন থামছেই না। দরপতনের কারণ অনুসন্ধানে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির পক্ষ থেকে তদন্ত কমিটি গঠনের উদ্যোগও বাজারের পতন থামাতে পারেনি। আজ সোমবারও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬৭ পয়েন্ট বা প্রায় দেড় শতাংশ কমেছে। তাতে ডিএসইএক্স সূচকটি আরও কমে নেমে এসেছে ৪ হাজার ৮৯৮ পয়েন্টে।

দরপতনের প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো আজও রাজধানীর মতিঝিলে ডিএসই ভবনের সামনে বিক্ষোভ করেছে একদল বিনিয়োগকারী। এর আগে গত রোববারও বাজারে বড় ধরনের দরপতন হওয়ায় কয়েক শতাধিক বিনিয়োগকারী মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সামনে বিক্ষোভ করেছিলেন। গতকালও লেনদেন শুরুর পরপরই দরপতনের প্রতিবাদে বিনিয়োগকারীরা তাঁদের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন। এ সময় সেখানকার নিরাপত্তায় ছিল পুলিশের বাড়তি সতর্কতা।

বাংলাদেশ বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এই কর্মসূচি পালিত হয়। বিক্ষুব্ধ বিনিয়োগকারীরা দরপতন ঠেকাতে ব্যর্থতার অভিযোগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগের দাবিতে স্লোগান দেন।

বিনিয়োগকারীরা অভিযোগ করেন, টানা দরপতনে পুঁজি হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন লাখ লাখ বিনিয়োগকারী। অথচ পুঁজির নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে বিএসইসি। তাঁরা বলেন, বিনিয়োগকারীরা রাজপথে থাকতে চান না। কিন্তু সরকার ও নিয়ন্ত্রণ সংস্থা ‘পতন ঠেকাতে কোনো পদক্ষেপ না নেওয়ায়’ বাধ্য হয়ে বিনিয়োগকারীরা রাস্তায় নেমে এসেছেন।

এদিকে শেয়ারবাজারের সাম্প্রতিক দরপতনের কারণ অনুসন্ধানে বিএসইসি গঠিত তদন্ত কমিটি আজ থেকে কাজ শুরু করেছে। প্রথম দিনে কমিটির সদস্যরা নিজেদের মধ্যে বৈঠক করে তদন্তের কর্মপন্থা ঠিক করেছেন। বিএসইসি সূত্রে জানা যায়, যেসব কোম্পানির শেয়ারের দরপতন সাম্প্রতিক সময়ে সূচকে সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব ফেলেছে, সেসব শেয়ারের বিক্রিতে কোনো ধরনের অনিয়ম হয়েছে কি না, এ সময় ঋণ সমন্বয়ে কী পরিমাণ ফোর্সড সেল বা জোর করে বিক্রি হয়েছে, তার তথ্য সংগ্রহ করবে। এ ছাড়া বাজারের পতন ঠেকাতে করণীয়বিষয়ক সুপারিশের জন্য কমিটি বাজার–সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা করারও প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্রটি জানায়।

রোববার বিএসইসি সংস্থাটির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ শামসুর রহমানকে প্রধান করে চার সদস্যের এ তদন্ত কমিটি গঠন করেছিল। কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়। তদন্তের সময় কম হওয়ায় কমিটি গঠনের পরদিন থেকে কাজ শুরু করেছে কমিটি।

এদিকে আগের দিনের ধারাবাহিকতায় আজও শেয়ারবাজারে লেনদেন শুরু হয় সূচকের পতনে। প্রথম ৩০ মিনিটের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০ পয়েন্টের বেশি কমে যায়। এর আগে রোববার এই সূচকটি প্রায় দেড় শ পয়েন্ট কমে ৫ হাজারের মাইলফলকের নিচে নেমে এসেছিল। আজ সেটি আরও কমে সাড়ে ৩৭ মাসের ব্যবধানে সর্বনিম্ন পর্যায়ে নেমেছে। এর আগে সর্বশেষ ২০২০ সালের ২ সেপ্টেম্বর ডিএসইএক্স সূচকটি ৪ হাজার ৮৯১ পয়েন্টের সর্বনিম্ন অবস্থানে ছিল।

ঢাকার বাজারে আজ লেনদেন হওয়া ৩৯৭ প্রতিষ্ঠানের মধ্যে ২৪৬টির বা ৬২ শতাংশেরই দরপতন হয়েছে। দাম বেড়েছে ১০৫টির বা সাড়ে ২৬ শতাংশের ও অপরিবর্তিত ছিল ৪৬টির বা সাড়ে ১১ শতাংশের। দিন শেষে ঢাকার বাজারে লেনদেনের পরিমাণ ছিল ৩৫৭ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ৫৩ কোটি টাকা বেশি।