শেয়ারবাজার
শেয়ারবাজার

ভালো শেয়ারের মূল্যবৃদ্ধিতে সূচকও ঊর্ধ্বমুখী

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে নতুন আরেকটি সপ্তাহ শুরু হয়েছে শেয়ারবাজারে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬১ পয়েন্ট বেড়েছে। ব্যাংক খাতসহ ভালো মৌলভিত্তির বেশির ভাগ শেয়ারের মূল্যবৃদ্ধির কারণে সূচকের এই ঊর্ধ্বমুখী ধারা দেখা যাচ্ছে।

ঢাকার বাজারে আজ রোববার প্রথম এক ঘণ্টায় লেনদেন হওয়া ৩৮৮ প্রতিষ্ঠানের মধ্যে ২৮০টি বা ৭৩ শতাংশেরই দাম বেড়েছে। দাম কমেছে ৬২টির বা ১৬ শতাংশের। আর অপরিবর্তিত ছিল ৪১টির বা ১১ শতাংশের। প্রথম এক ঘণ্টায় লেনদেন ছাড়িয়েছে ২০০ কোটি টাকা।

ডিএসইতে এদিন প্রথম এক ঘণ্টায় লেনদেনের শীর্ষ পাঁচ কোম্পানির তালিকায় ছিল যথাক্রমে একমি ল্যাবরেটরিজ, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস, ব্র্যাক ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট ও মিডল্যান্ড ব্যাংক। এই পাঁচ কোম্পানির সম্মিলিত লেনদেনের পরিমাণ ছিল ৫৫ কোটি টাকা, যা ডিএসইর মোট লেনদেনের প্রায় এক–চতুর্থাংশ।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, গত কয়েক দিন শেয়ারবাজার কিছুটা নিম্নমুখী ধারায় ছিল। টানা চার দিন সূচক কমার পর আজ নতুন সপ্তাহটি শুরু হয়েছে সূচকের ঊর্ধ্বমুখী ধারায়। লেনদেনের শুরু থেকে ভালো মৌলভিত্তির শেয়ারের দর বাড়তে থাকায় বিনিয়োগকারীরাও সক্রিয় হয়েছেন। তাতে করে বাজার ইতিবাচক ধারায় ফিরেছে।

শেয়ারবাজারের শীর্ষস্থানীয় ব্রোকারেজ হাউস লঙ্কাবাংলা সিকিউরিটিজের প্রতিবেদন অনুযায়ী, আজ দিনের প্রথম এক ঘণ্টায় সূচকের উত্থানে বড় ভূমিকা ছিল ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, গ্রামীণফোন, রেনাটা ও বেক্সিমকো ফার্মার। এসব কোম্পানির মধ্যে ব্র্যাক ব্যাংকের শেয়ারের দর ২.৫ শতাংশ বা প্রায় দেড় টাকা বেড়েছে। ইসলামী ব্যাংকের শেয়ারের দাম ২.৭৫ শতাংশ বা ১ টাকা ১০ পয়সা, গ্রামীণফোনের দাম ১.৭৫ শতাংশ বা ৬ টাকা, রেনাটার দাম ১.৭৫ শতাংশ বা সাড়ে ১৪ টাকা ও বেক্সিমকো ফার্মার দাম ২.২৫ শতাংশ বা এক টাকা ৭০ পয়সা বেড়েছে।