পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এবার বিএসইসির মুখপাত্র ও চেয়ারম্যানের পিএস বদল

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মুখপাত্র বদল হয়েছে। ২০ বছরের বেশি সময় পর সংস্থাটির গুরুত্বপূর্ণ এই দায়িত্বে এসেছেন পরিচালক পদের কর্মকর্তা ফারহানা ফারুকী। গতকাল মঙ্গলবার মুখপাত্রের গুরুত্বপূর্ণ এই পদে পরিবর্তন এনে নতুন আদেশ জারি করা হয়েছে।

মুখপাত্রের পাশাপাশি একই দিনে বদল এসেছে বিএসইসির চেয়ারম্যানের ব্যক্তিগত সচিবের (পিএস) পদেও। সংস্থাটির নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পিএসের দায়িত্বে এসেছেন সংস্থাটির উপপরিচালক তৌহিদ হাসান। গতকাল আলাদা এক আদেশে এই পরিবর্তন আনা হয়।

মুখপাত্র বদলসংক্রান্ত সংস্থাটির আদেশে বলা হয়, পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত কমিশনের কর্মচারী ফারহানা ফারুকী তাঁর চলমান দায়িত্বের পাশাপাশি মুখপাত্রের অতিরিক্ত দায়িত্ব পালন করবেন। এ জন্য তিনি অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কর্মচারী বিধি অনুযায়ী দায়িত্ব ভাতা পাবেন।

দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর পদত্যাগ করা বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত–উল–ইসলামের দায়িত্বকালের শুরু থেকে এত দিন সংস্থাটির মুখপাত্রের দায়িত্ব পালন করে আসছিলেন নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তাঁর আগে বিএসইসির সাবেক চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সময়ে দীর্ঘ সময় মুখপাত্রের দায়িত্বে ছিলেন সংস্থাটির আরেক নির্বাহী পরিচালক সাইফুর রহমান। তাঁর আগে এ দায়িত্ব পালন করেন বিএসইসির সাবেক নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ। ২০১০ সালে শেয়ারবাজার ধসের আগে দীর্ঘদিন সংস্থাটির মুখপাত্রের দায়িত্ব পালন করেছিলেন সাবেক নির্বাহী পরিচালক আনোয়ারুল কবির ভুঁইয়া।

জানা যায়, দীর্ঘ ২০ বছরের বেশি সময় ধরে বিএসইসির নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন সংস্থাটির নির্বাহী পরিচালক পদমর্যাদার এক কর্মকর্তা। দুই দশকের বেশি সময় পর সেই দায়িত্বে পরিবর্তন এনে পরিচালক পদমর্যাদার এক কর্মকর্তাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে ২০১০ সাল থেকে বিএসইসির চেয়ারম্যানের ব্যক্তিগত সচিব হিসেবে সংস্থাটিতে যোগ দেন রাশেদুল আলম। বিএসইসিতে যোগদানের পর থেকে সাবেক চেয়ারম্যান জিয়াউল হক খন্দকার, এম খায়রুল হোসেন ও শিবলী রুবাইয়াত–উল–ইসলামের ব্যক্তিগত সচিবের দায়িত্বে ছিলেন তিনি। প্রায় দুই যুগ পর সেই দায়িত্বে বদল এনেছে নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ।

দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর ১৯ আগস্ট বিএসইসির চেয়ারম্যান হিসেবে যোগ দেন সাবেক ব্যাংকার রাশেদ মাকসুদ। দায়িত্ব নেওয়ার তিন দিনের মাথায় ২২ আগস্ট তিনি সংস্থাটির কমিশনার ও নির্বাহী পরিচালকের মতো শীর্ষ পদের দায়িত্বে বড় ধরনের রদবদল আনেন। ওই দিনই মুখপাত্রের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয় মোহাম্মদ রেজাউল করিমকে। এরপর গতকাল মঙ্গলবার মুখপাত্র ও ব্যক্তিগত সচিবের দায়িত্বেও বদল আনলেন নতুন চেয়ারম্যান।

বিএসইসি সূত্র আরও জানায়, সংস্থাটির শীর্ষ পদে রদবদলের পাশাপাশি পরিচালক থেকে শুরু করে অন্যান্য পদেও দায়িত্ব বদলের বিষয়টি প্রক্রিয়াধীন। এরই মধ্যে সংস্থাটির সব পর্যায়ের কর্মকর্তারা সেই বদলের অপেক্ষায় রয়েছেন। এ কারণে বিএসইসির নিয়মিত কাজ কিছুটা স্থবির হয়ে পড়েছে।