নসরুল হামিদ ও বিপ্লব সরকার
নসরুল হামিদ ও  বিপ্লব সরকার

সাবেক প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও পুলিশ কর্মকর্তা বিপ্লব সরকারের ব্যাংক হিসাব স্থগিত

সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও ঢাকা মহানগর পুলিশের আলোচিত কর্মকর্তা বিপ্লব কুমার সরকারের ব্যাংক হিসাব স্থগিত করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। একই সঙ্গে তাঁদের পরিবারের সদস্য ও মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করা ও ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বিএফআইইউ আজ মঙ্গলবার দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে এ-সংক্রান্ত চিঠি পাঠিয়েছে। চিঠিতে নসরুল হামিদের পাশাপাশি তাঁর স্ত্রী সীমা হামিদ, ছেলে জারেফ হামিদ, কন্যা আলিফা হামিদ এবং তাঁদের মালিকানাধীন ব্যাংকের হিসাব স্থগিত ও তথ্য চাওয়া হয়েছে। বিপ্লব কুমার সরকারের পাশাপাশি তাঁর পিতা অজিত চন্দ্র সরকার, মাতা রেবা রানী সরকার ও বিপ্লব কুমার সরকারের স্ত্রীর হিসাবের তথ্য চাওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, উল্লিখিত ব্যক্তিরা ও তাঁদের ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো হিসাব পরিচালিত হয়ে থাকলে, সেই হিসাবের লেনদেন ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের আওতায় ৩০ দিনের জন্য স্থগিত রাখা এবং তাঁদের নামে কোনো লকার থাকলে, তার ব্যবহার ৩০ দিনের জন্য বন্ধ করার নির্দেশনা দেওয়া হলো।

৫ আগস্ট রাজনৈতিক পটপরিবর্তনের পর এখন পর্যন্ত সাবেক সরকারের কয়েকজন মন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। রাজনৈতিক নেতা ছাড়া আওয়ামী লীগ সরকার–ঘনিষ্ঠ অনেকের ব্যাংক হিসাবে লেনদেন স্থগিত করা হয়েছে।