তৈরি পোশাক কারখানা
তৈরি পোশাক কারখানা

৬৭ শিল্পকারখানায় ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অসহযোগ আন্দোলন ও রাজনৈতিক পট পরিবর্তনের পরিস্থিতিতে গত তিন দিনে অন্তত ৬৭টি শিল্পকারখানায় ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এর মধ্যে গত রোববার সবচেয়ে বেশি ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার গাজীপুরের কোনাবাড়ীতে একটি ঝুটের গুদামে অগ্নিসংযোগ করেছেন হামলাকারীরা।

ব্যবসায়ী নেতা, শিল্প পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, এখন পর্যন্ত গাজীপুরে ৪৫টি, নারায়ণগঞ্জে ১৫টি এবং সাভার-আশুলিয়ায় ৫টি কারখানায় ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এর বাইরে ময়মনসিংহের ভালুকায় এনভয় টেক্সটাইলের কারখানায় হামলা ও ভাঙচুর হয়েছে।

প্রথম আলোর গাজীপুর প্রতিনিধি জানান, গতকাল দুপুর ১২টায় গাজীপুরের কোনাবাড়ী এলাকায় আওয়ামী লীগের কর্মী শেখ সেলিমের ঝুটের গুদামে আগুন ধরিয়ে দেন হামলাকারীরা। এর আগে গত রোববার মাওনা এলাকায় মাওনা এলাকার জুবায়ের স্পিনিং, আউটপিস স্পিনিং, ডিবিএল সিরামিকসহ ১০-১২টি কারখানায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে।

নোমান গ্রুপ ক্লাস্টার-৪ এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুল্লাহ তালহা প্রথম আলোকে জানান, তাঁদের জুবায়ের স্পিনিং মিলে ইটপাটকেল ছুড়েছেন হামলাকারীরা। তবে গ্রুপের অন্য কোনো কারখানায় কোনো ভাঙচুরের ঘটনা ঘটেনি।

জানতে চাইলে গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইমরান হোসেন গতকাল বলেন, গাজীপুর জেলায় সব মিলিয়ে ৪৫টি শিল্পকারখানায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে।

প্রথম আলোর সাভার প্রতিনিধি গত রোববার অসহযোগ আন্দোলনের প্রথম দিনে জানান, আশুলিয়ায় আন্দোলনকারীরা বিভিন্ন কারখানায় ইটপাটকেল ছুড়লে সেগুলোয় ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। দুপুরে জিরানী এলাকার কবিরপুরে বেক্সিমকো পিপিই ইন্ডাস্ট্রিয়াল পার্ক, সিনহা নিট অ্যান্ড ডেনিম, হা-মীম গ্রুপের কারখানার ঝুটের গোডাউন ও শারমিন গ্রুপের কারখানায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। আর সোমবার সাভারের কাজী প্রিন্টিং অ্যান্ড অ্যাকসেসরিজ কারখানায় ভাঙচুর ও লুটপাট করেন হামলাকারীরা। এর মধ্যে বেক্সিমকো পিপিই ইন্ডাস্ট্রিয়াল পার্ক হচ্ছে সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের মালিকানাধীন।

জিরাবো মডার্ন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের (ঢাকা অঞ্চল-৪) উপসহকারী পরিচালক মো. আলাউদ্দিন জানান, অগ্নিসংযোগের খবর পেলেও আন্দোলনকারীদের বাধার কারণে তাঁরা ঘটনাস্থলে পৌঁছাতে পারেননি।

ময়মনসিংহের ভালুকার এনভয় টেক্সটাইলসহ কয়েকটি কারখানায় গত রোববার হামলা হয়। এর মধ্যে এনভয় টেক্সটাইলের পরিচালক পদে আওয়ামী লীগ দলীয় সদ্য সাবেক সংসদ সদস্য সালাম মুর্শেদি আছেন। তবে সেখানকার কতটি কারখানায় হামলা হয়েছে, সেটি নিশ্চিত হওয়া যায়নি।

এনভয় টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ প্রথম আলোকে বলেন, ৪০০-৫০০ লোক হামলা চালাতে আসেন। তাঁরা প্রধান ফটক ও সিসিটিভি ক্যামেরা ভাঙচুর করেন। তা ছাড়া কারখানার পাশের একটি পুলিশ বক্স ভাঙচুর করেন।

প্রথম আলোর নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, জেলার শিবু মার্কেট এলাকায় গত রোববার সকালে প্রথমে আন্দোলনকারীরা ইউরোটেক্স কারখানায় হামলা চালিয়ে শ্রমিকদের বের করে আনেন। পরে আশপাশের কয়েকটি কারখানায় ভাঙচুরের ঘটনা ঘটে। একপর্যায়ে সেখানকার সব কারখানা ছুটি ঘোষণা করা হয়। বেলা ১১টার দিকে ফতুল্লার পঞ্চবটী বিসিক শিল্পনগরের সব পোশাক কারখানা ছুটি ঘোষণা করে সেখানকার মালিক সমিতি। আধা ঘণ্টা পর বিসিকের বেশ কয়েকটি কারখানা ভাঙচুর করেন হামলাকারীরা।

জানা গেছে, বিসিক শিল্পনগরের এমবি নিট ফ্যাশন, অবন্তী কালার টেক্স, মহসিন নিট, নিট গার্ডেন, ইউরো নিট সোর্সিং, আর আর ফ্যাশন, শান্তা নিট, প্রাউড টেক্সটাইল, শাওন নিটিং, সৈয়দ নিটিং, ফতুল্লার কায়েমপুর এলাকার ফকির নিটওয়্যার, শিবু মার্কেট এলাকার ওসমান নিটেক্স, আইএফএস টেক্সওয়্যার, ইউরো টেক্সসহ কয়েকটি শিল্পকারখানায় হামলা চালানো হয়। কারখানার মেইন গেট, গ্লাসসহ অন্যান্য স্থাপনা ভাঙচুর করেন হামলাকারীরা।

বাংলাদেশ নিটিং ওনার্স অ্যাসোসিয়েশনের সহসভাপতি রকিবুল হাসান প্রথম আলোকে বলেন, শিক্ষার্থীদের ছদ্মবেশে বহিরাগতরা হামলা চালিয়েছেন।

নিট পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, ‘নারায়ণগঞ্জে ১৫টি কারখানায় হামলা-ভাঙচুর হয়েছে। আমরা বিসিকের কারখানাগুলো বন্ধ করার পর হামলা চালিয়েছে একটি স্বার্থান্বেষী মহল।’