ব্যবসায় ধীরগতি, চার হাজার কর্মী ছাঁটাই করবে গোল্ডম্যান স্যাকস

ডেভিড সলোমন, প্রধান নির্বাহী, গোল্ডম্যান স্যাকস
ডেভিড সলোমন,  প্রধান নির্বাহী, গোল্ডম্যান স্যাকস

মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক বিনিয়োগ ব্যাংক ও আর্থিক সেবাদাতা কোম্পানি গোল্ডম্যান স্যাকস ব্যবসায় তীব্র মন্দার কারণে চার হাজার বা আট শতাংশ কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা হাতে নিয়েছে। বিশ্বব্যাপী এসব কর্মীকে ছাঁটাই করা হবে।

গোল্ডম্যান স্যাকসের বস ডেভিড সলোমন সাম্প্রতিক মাসগুলোতে কোম্পানির অর্থনৈতিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

আগামী ২০২৩ সালের শুরুর দিকে কর্মী ছাঁটাইয়ের এই পরিকল্পনা কার্যকর করবে গোল্ডম্যান স্যাকস। কোম্পানির কোন কোন কার্যালয় ও ব্যবসা থেকে কাদের ছাঁটাই করা হবে, তা এখন চূড়ান্ত করা হচ্ছে। তবে এ ব্যাপারে সংস্থাটি কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। খবর বিবিসির।

গোল্ডম্যান স্যাকসের প্রধান নির্বাহী ডেভিড সলোমন সাম্প্রতিক মাসগুলোতে কোম্পানির অর্থনৈতিক অবস্থা নিয়ে বারবার উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি জানান, গ্রাহকেরা সতর্ক ছিলেন এবং পরিবেশ তাঁকে খরচ কমানোর দিকে চালিত করছে।

২০২১ সালের তুলনায় ব্যবসায় উন্নতির লক্ষণ দেখা দিলেও শেষ পর্যন্ত সেই অবস্থা টেকেনি। অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে বহুজাতিক বিনিয়োগ ব্যাংকটির রাজস্ব আয় চলতি বছরে বেশ কমেছে। বছরের প্রথম ৯ মাস জানুয়ারি–সেপ্টেম্বরে সামগ্রিকভাবে গোল্ডম্যান স্যাকসের আয় ২০ শতাংশ কমেছে। মুনাফা কমার হার আরও বেশি।

বর্তমানে বিশ্বব্যাপী গোল্ডম্যান স্যাকসের প্রায় ৪৯ হাজার লোকবল রয়েছে। এ বছরের শুরুতেও প্রতিষ্ঠানটি কয়েক শ কর্মীকে চাকরিচ্যুত করেছে। এ বছর কোম্পানিটির কর্মীদের বোনাসও কম হবে বলে ধারণা করা হচ্ছে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ডেভিড সলোমন বলেন, ‘আমরা স্বল্পমেয়াদে কিছু ব্যয় প্রশমনের পরিকল্পনা হাতে নিয়েছি। তবে তাদের সুবিধাগুলো পরিশোধ করতে কিছুটা সময় লাগবে। শেষ পর্যন্ত আমরা নমনীয় থাকব এবং জনবলের আকার এমনভাবে নির্ধারণ করব, যাতে সুযোগগুলো কাজে লাগানো যায়।’

চলতি মাসের প্রথম সপ্তাহে যুক্তরাষ্ট্রের আরেক বহুজাতিক বিনিয়োগ ব্যবস্থাপনা ও আর্থিক সেবাদাতা কোম্পানি ব্যাংক মরগ্যান স্ট্যানলি ১ হাজার ৬০০ বা ২ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল। এর কারণ হিসেবে তারাও ব্যবসার গতি কমে যাওয়ার কথা বলেছিল।

সুইজারল্যান্ডভিত্তিক বৈশ্বিক বিনিয়োগ ব্যাংক ও আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ক্রেডিট সুইসও গত অক্টোবরে ঘোষণা করেছিল যে তারা আগামী ৩ বছরে মোট ৯ হাজার লোক ছাঁটাই করবে।