১৬ খাতের ২৫ প্রতিষ্ঠান পেল আইসিএবি জাতীয় পুরস্কার

১৬ খাতের ২৫ প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) ন্যাশনাল অ্যাওয়ার্ড বা জাতীয় পুরস্কার পেয়েছে। এসব প্রতিষ্ঠানকে তাদের উপস্থাপিত সেরা বার্ষিক প্রতিবেদন, সমন্বিত প্রতিবেদন করপোরেট সুশাসনে-২০২১–এর জন্য আইসিএবি এ পুরস্কার দিয়েছে।

আইসিএবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথা জানায়। এতে বলা হয়, এবারের সামগ্রিকভাবে ব্যাংক এশিয়া সেরা হওয়ার স্বীকৃতি পেয়েছে। প্রতিটি খাতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের পাশাপাশি ১৬টি প্রতিষ্ঠানকে সার্টিফিকেট অব মেরিট সম্মাননা দেওয়া হয়েছে। সেরা বার্ষিক প্রতিবেদন যাচাইয়ের জন্য ৮৮টি প্রতিষ্ঠানের প্রতিবেদন বিবেচনা করা হয়। বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমানের নেতৃত্বে গঠিত ১১ সদস্যের জুরিবোর্ড সেরা প্রতিবেদন নির্বাচন করে। বিজয়ী প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে প্রতিটি খাতের তিনটি প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদন আগামী বছর সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) প্রতিযোগিতায় পাঠানো হবে।

আজ শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে পুরস্কার প্রদান করা হয়। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইসিএবির প্রেসিডেন্ট মো. শাহাদাৎ হোসেন। অনুষ্ঠানে সেরা প্রতিবেদন নির্ধারণের প্রক্রিয়া ব্যাখ্যা করেন আইসিএবির রিভিউ কমিটি ফর পাবলিশড অ্যাকাউন্টস অ্যান্ড রিপোর্টসের চেয়ারম্যান মো. হুমায়ুন কবির।

সরকারি ব্যাংক খাত ক্যাটাগরি বা শ্রেণিতে জনতা ও সোনালী ব্যাংক যৌথভাবে সার্টিফিকেট অব মেরিট লাভ করেছে। বেসরকারি ব্যাংক খাত শ্রেণিতে ব্যাংক এশিয়া ও শাহ্‌জালাল ইসলামী ব্যাংক যৌথভাবে প্রথম পুরস্কার পেয়েছে। এই শ্রেণিতে ব্র্যাক ব্যাংক দ্বিতীয়, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংক যৌথভাবে তৃতীয় পুরস্কার এবং যমুনা ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক সার্টিফিকেট অব মেরিট অর্জন করেছে।

ফাইন্যান্সিয়াল সার্ভিসেস বা আর্থিক সেবা খাতে আইডিএলসি ফাইন্যান্স, বাংলাদেশ ফাইন্যান্স ও আপিডিসি ফাইন্যান্স যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছে। ডেলটা ব্র্যাক হাউজিং (ডিবিএইচ) ও লঙ্কাবাংলা ফাইন্যান্স সার্টিফিকেট অব মেরিট লাভ করেছে।

ম্যানুফ্যাকচারিং তথা উৎপাদন শ্রেণিতে ব্রিটিশ আমেরিকা টোব্যাকো বাংলাদেশ প্রথম, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ দ্বিতীয় ও র‌্যাকিট ব্যাঙ্কিজার বাংলাদেশ তৃতীয় পুরস্কার পায়। মেরিকো বাংলাদেশ, র‍্যাক সিরামিকস বাংলাদেশ ও প্রিমিয়ার সিমেন্ট মিলস সার্টিফিকেট অব মেরিট লাভ করে।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে সামিট পাওয়ার ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি সার্টিফিকেট অব মেরিট পেয়েছে। অবকাঠামো ও নির্মাণ শ্রেণিতে ইস্টার্ন হাউর্জিং সার্টিফিকেট অব মেরিট লাভ করেছে।

বিমায় প্রথম পুরস্কার পায় গ্রিন ডেলটা ইনস্যুরেন্স। রিলায়েন্স ইনস্যুরেন্স ও সিটি জেনারেল ইনস্যুরেন্স যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার লাভ করে। সার্টিফিকেট অব মেরিট পায় পিপলস ইনস্যুরেন্স।

যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতে রবি আজিয়াটা ও গ্রামীণফোন যথাক্রমে প্রথম ও দ্বিতীয় পুরস্কার লাভ করেছে। ডাইভার্সিফাইড হোল্ডিংস শ্রেণিতে এসিআই লিমিটেড সার্টিফিকেট অব মেরিট পেয়েছে।

সরকারি খাত শ্রেণিতে প্রথম পুরস্কার পেয়েছে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)। ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার লাভ করেছে।

এনজিও শ্রেণিতে ব্র্যাক প্রথম এবং কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) ও সাজিদা ফাউন্ডেশন যৌথভাবে দ্বিতীয় পুরস্কার পেয়েছে। সোসাইটি ফর সোশ্যাল সার্ভিস ও শক্তি ফাউন্ডেশন ফর ডিজঅ্যাডভান্টেজড উইমেন যৌথভাবে তৃতীয় হয়েছে। সেবা খাতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস সার্টিফিকেট অব মেরিট লাভ করেছে।

করপোরেট সুশাসন শ্রেণিতে ব্যাংক এশিয়া প্রথম; আইডিএলসি ফাইন্যান্স ও শাহ্‌জালাল ইসলামী ব্যাংক যৌথভাবে দ্বিতীয় এবং লঙ্কাবাংলা ফাইন্যান্স, ব্রিটিশ আমেরিকা টোব্যাকো বাংলাদেশ ও মার্কেন্টাইল ব্যাংক যৌথভাবে তৃতীয় পুরস্কার পেয়েছে। সার্টিফিকেট অব মেরিট লাভ করেছে ব্র্যাক ব্যাংক।

ইন্টিগ্রেটেড রিপোর্টিং শ্রেণিতে যৌথভাবে প্রথম হয়েছে আইডিএলসি ফাইন্যান্স ও ব্যাংক এশিয়া। শাহ্‌জালাল ইসলামী ব্যাংক ও ব্রিটিশ আমেরিকা টোব্যাকো বাংলাদেশ যৌথভাবে দ্বিতীয় এবং মার্কেন্টাইল ব্যাংক তৃতীয় পুরস্কার লাভ করেছে। লঙ্কাবাংলা ফাইন্যান্স পেয়েছে সার্টিফিকেট অব মেরিট।