আবদুল আউয়াল মিন্টু
আবদুল আউয়াল মিন্টু

১৭ বছর পর আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব খুলে দেওয়া হলো

গত বৃহস্পতিবার সন্ধ্যায় সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে এ বিষয়ে চিঠি পাঠানো হয়।

দেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাবের ওপর আরোপ করা স্থগিতাদেশ প্রত্যাহার করা হয়েছে। পাশাপাশি তাঁর স্ত্রী নাসরিন ফাতেমা আউয়াল ও ছেলে তাবিথ আউয়ালের ব্যাংক হিসাবও খুলে দেওয়া হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি) থেকে এ–সংক্রান্ত আদেশ দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে এ বিষয়ে চিঠি পাঠানো হয়।

আবদুল আউয়াল মিন্টু ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি। তিনি বর্তমানে বিএনপির ভাইস চেয়ারম্যান পদে আছেন। আর তাবিথ আউয়াল বিএনপি–সমর্থিত প্রার্থী হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র নির্বাচন করেছিলেন।

সব ব্যাংকের এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে সিআইসির পাঠানো চিঠিতে বলা হয়, সরকারি রাজস্বসংক্রান্ত স্বার্থ সংরক্ষণের জন্য ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ১১৭ (৪) ধারার প্রদত্ত ক্ষমতাবলে আবদুল আউয়াল মিন্টু, নাসরিন ফাতেমা আউয়াল ও তাবিথ আউয়ালের একক ও যৌথ নামে সব সক্রিয় ও সুপ্ত ব্যাংক হিসাব (চলতি হিসাব, সঞ্চয়ী হিসাব, মেয়াদি আমানত হিসাব, লোন হিসাব, ফরেন কারেন্সি অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড, ভল্ট, লকার, সঞ্চয়পত্র ও অন্যান্য সেভিংস ইনস্ট্রুমেন্টসহ সব ধরনের হিসাব) থেকে অর্থ উত্তোলন ও স্থানান্তর স্থগিত করা হয়েছিল। এখন এই আদেশ প্রত্যাহার করা হলো।

এর আগে গত সপ্তাহে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সব ধরনের ব্যাংক হিসাব ১৭ বছর পর খুলে দেওয়া হয়। ২০০৭ সালের সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে বেগম খালেদা জিয়ার ব্যাংক হিসাব জব্দ করা হয়েছিল।