সোনার অলংকার
সোনার অলংকার

দেশের ইতিহাসে সোনার দাম সর্বোচ্চ, ভরি এখন ১ লাখ ৪২ হাজার টাকা

দেশের বাজারে সোনার দাম আরও এক দফায় বাড়ল। এ দফায় প্রতি ভরিতে দাম বেড়েছে ১ হাজার ৮৯০ টাকা। তাতে ভালো মানের তথা ২২ ক্যারেটের হলমার্ক করা এক ভরি সোনার দাম দাঁড়াচ্ছে ১ লাখ ৪১ হাজার ৯৫১ টাকা। এটিই দেশের ইতিহাসে এখন পর্যন্ত সোনার সর্বোচ্চ দামের রেকর্ড।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) আজ মঙ্গলবার রাতে সোনার দাম বাড়ানোর ঘোষণা দেয়। নতুন দর আগামীকাল বুধবার থেকে কার্যকর হবে। তবে রুপার দামে কোনো পরিবর্তন হয়নি। হলমার্ক করা ২২ ক্যারেট রুপার ভরিপ্রতি দাম ২ হাজার ১০০ টাকাই থাকছে।

জুয়েলার্স সমিতির তথ্যানুযায়ী, হলমার্ক করা ২২ ক্যারেট সোনার ভরি আগামীকাল থেকে ১ লাখ ৪১ হাজার ৯৫১ টাকায় বিক্রি হবে। দাম বৃদ্ধির পর হলমার্ক করা প্রতি ভরি ২১ ক্যারেট সোনা ১ লাখ ৩৫ হাজার ৫০১ টাকা ও ১৮ ক্যারেট ১ লাখ ১৬ হাজার ১৩৮ টাকায় বিক্রি হবে। এ ছাড়া সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনা বিক্রি হবে ৯৫ হাজার ৪২৩ টাকায়।

আজ পর্যন্ত ২২ ক্যারেট সোনার ভরি ছিল ১ লাখ ৪০ হাজার ৬১ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ১ লাখ ৩৩ হাজার ৭০৪ টাকা, ১৮ ক্যারেট ১ লাখ ১৪ হাজার ৫৯৯ টাকা ও সনাতন পদ্ধতির সোনার ভরি ছিল ৯৪ হাজার ১১৭ টাকা।

বাজুসের নতুন সিদ্ধান্তের ফলে আগামীকাল থেকে ২২ ক্যারেট মানের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৮৯০ টাকা বাড়বে। এ ছাড়া ২১ ক্যারেটে ১ হাজার ৭৯৭ টাকা, ১৮ ক্যারেটে ১ হাজার ৫৩৯ টাকা ও সনাতন পদ্ধতির সোনায় ১ হাজার ৩০৬ টাকা দাম বাড়ছে।