প্রথমবারের মতো ভারতে গেল পাঙাশের এক লাখ পোনা

প্রতি কেজি পোনার দাম পড়েছে ১০ ডলার। এ পোনা রপ্তানি করেছে যশোরের শার্শা উপজেলার জনতা ফিশ।

যশোরের বেনাপোল স্থল বন্দর দিয়ে প্রথমবারের মতো ভিয়েতনামি জাতের পাঙাশ মাছের এক লাখ জীবিত পোনা ভারতে রপ্তানি করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে মাছের পোনাবোঝাই ট্রাক বেনাপোল বন্দর দিয়ে ভারতে প্রবেশ করেছে। বাংলাদেশের মৎস্য হ্যাচারিতে উৎপাদিত মাছের পোনা জীবিত রপ্তানির মধ্য দিয়ে পোনা রপ্তানির নতুন বাজার সৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে।

বেনাপোল কাস্টমসের কর্মকর্তা ও রপ্তানির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভারতে চাষের জন্য রপ্তানি হওয়া পোনার দাম ছিল ৩৩৩ ডলার। ১ লাখ পোনার ওজন ৩৩ কেজি। সেই হিসাবে প্রতি কেজি পোনার দাম পড়েছে ১০ ডলার। এ পোনা রপ্তানি করেছে যশোরের শার্শা উপজেলার জনতা ফিশ।

বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ আবদুল হাকিম প্রথম আলোকে বলেন, ‘প্রথমবারের মতো বেনাপোল স্থলবন্দর দিয়ে মাছের পোনা রপ্তানি হয়েছে। জীবিত পোনা বলে পণ্যের চালানটি কাস্টমসে আসার তিন ঘণ্টার মধ্যে শুল্কায়ন প্রক্রিয়া সম্পন্ন করে দ্রুত ছাড় করা হয়েছে।’ ভবিষ্যতেও মাছের পোনা রপ্তানি হলে তা অগ্রাধিকার ভিত্তিতে শুল্কায়ন করা হবে।

রপ্তানি–সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, এত দিন বাংলাদেশ থেকে জীবিত মাছ রপ্তানির অনুমোদন ছিল না ভারত সরকারের। সম্প্রতি ভারত সরকার বিভিন্ন শর্ত সাপেক্ষে বাংলাদেশ থেকে জীবিত মাছের পোনা আমদানির অনুমোদন দিয়েছে। রপ্তানির জন্য মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ দপ্তর থেকে লাইসেন্স (অনুমোদন) ও মৎস্য চালানের স্বাস্থ্যসম্পর্কিত সনদ নিতে হয় রপ্তানিকারক প্রতিষ্ঠানকে।

এ ব্যাপারে জানতে চাইলে মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ দপ্তর খুলনার সংশ্লিষ্ট কর্মকর্তা লিপটন সরদার বলেন, ‘বাংলাদেশের হ্যাচারিতে উৎপাদিত ক্যাট–জাতীয় মাছের (পাঙাশ, শিং, মাগুর, কই, পাবদা) জীবিত পোনার ব্যাপক চাহিদা রয়েছে ভারতে। প্রথমবারের মতো দিনাজপুরের আদমদীঘি উপজেলার হ্যাচারিতে উৎপাদিত ভিয়েতনামি জাতের পাঙাশ মাছের এক লাখ পোনা রপ্তানি করা হলো। এই পোনা রপ্তানির মধ্য দিয়ে নতুন এক সম্ভাবনা তৈরি হলো। এতে যশোর ও দিনাজপুরের হ্যাচারিতে উৎপাদিত পোনার বড় বাজার সৃষ্টি হবে বলে আশা করছি।