বিনিয়োগ আকর্ষণে কাঠামোগত সংস্কারের প্রস্তাব ফরেন চেম্বারের

দেশে সরাসরি বিদেশি বিনিয়োগ বা এফডিআই বাড়াতে বেশ কিছু কাঠামোগত সংস্কারের সুপারিশ করেছে বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী বিদেশি কোম্পানির শীর্ষ নির্বাহীদের সংগঠন ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই বা ফরেন চেম্বার)।

ফরেন চেম্বার বলেছে, বাংলাদেশের বিদ্যমান বিনিয়োগ পরিবেশে বিদেশি বিনিয়োগকারীরা বেশ কিছু চ্যালেঞ্জের মধ্যে পড়েন। তাই সম্ভাবনা থাকলেও আশানুরূপ বিনিয়োগ পাওয়া যায় না। ফলে এ ক্ষেত্রে কাঠামোগত সংস্কার আনা প্রয়োজন।

আজ মঙ্গলবার প্রধান উপদেষ্টার আন্তর্জাতিক বিষয়সংক্রান্ত বিশেষ দূত লুৎফে সিদ্দিকীর সঙ্গে সাক্ষাৎকালে ফরেন চেম্বারের পক্ষ থেকে এসব কথা বলা হয়। রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এতে ফরেন চেম্বারের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনটির সভাপতি ও ইউনিলিভার বাংলাদেশের চেয়ারম্যান জাভেদ আখতার।

এ সময় বিডার নতুন নির্বাহী চেয়ারম্যান আশিক চৌধুরী সিঙ্গাপুর থেকে অনলাইনে যুক্ত হন। সভায় সভাপতিত্ব করেন বিডার নির্বাহী সদস্য (বিনিয়োগ পরিবেশ পরিষেবা) খন্দকার আজিজুল ইসলাম।

বৈঠকে বাংলাদেশে বিনিয়োগের চ্যালেঞ্জ ও সুযোগ নিয়ে কথা বলে ফরেন চেম্বারের প্রতিনিধিদল। এ সময় ফরেন চেম্বার সভাপতি জাভেদ আখতার জানান, বিদ্যমান চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে ও আন্তর্জাতিক বিনিয়োগের জন্য অন্যতম প্রধান গন্তব্য হিসেবে বাংলাদেশের সম্ভাবনা উন্মোচনের জন্য একটি সহযোগিতামূলক পরিবেশ প্রয়োজন।

জাভেদ আখতার আরও বলেন, ‘আমাদের পাইপলাইনে অনেক সম্ভাব্য বিনিয়োগকারী রয়েছেন, যাঁরা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। কিন্তু তাঁরা বর্তমানে বেশ কিছু সমস্যার সম্মুখীন হচ্ছেন। ফলে বিনিয়োগ আকর্ষণের জন্য কিছু কাঠামোগত সংস্কার প্রয়োজন।’

বিদ্যমান সমস্যাগুলো শনাক্ত ও সমাধানের জন্য একসঙ্গে কাজ করা অপরিহার্য জানিয়ে জাভেদ আখতার বলেন, ‘এর মাধ্যমে আমরা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বজায় রাখা ও আরও এফডিআই আকর্ষণ করতে পারব।’

প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফে সিদ্দিকী জানান, বর্তমান অন্তর্বর্তী সরকার আরও অনুকূল ব্যবসায়িক পরিবেশ তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। বিনিয়োগকারীদের উদ্বেগ নিরসনে সরকার বাস্তববাদী ও আগাম চিন্তার দৃষ্টিভঙ্গি নিয়েছে বলে জানান তিনি। এ ছাড়া অধিক হারে বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য বিডা ও ফরেন চেম্বারকে একসঙ্গে কাজ করার পরামর্শ দেন তিনি।

অন্যদিকে দেশের বিনিয়োগ পরিবেশ উন্নত করার জন্য সম্মিলিত ও ক্রমাগত প্রচেষ্টার ওপর জোর দেন বিডার নির্বাহী চেয়ারম্যান আশিক চৌধুরী। তিনি বলেন, ‘বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বর্তমানে যেসব চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতা রয়েছে, তা আমরা দ্রুতই সমাধান করতে পারব বলে আশা করছি। এ ক্ষেত্রে বৈশ্বিক নেটওয়ার্ক তৈরির মাধ্যমে এফডিআই আকর্ষণে ফরেন চেম্বারকে ভূমিকা রাখার জন্য অনুরোধ জানান তিনি।’