পরিকল্পনা মন্ত্রণালয়
পরিকল্পনা মন্ত্রণালয়

বৈষম্যহীন ও টেকসই উন্নয়নের ভিত তৈরিতে কে এ এস মুর্শিদের নেতৃত্বে টাস্কফোর্স গঠন

বৈষম্যহীন টেকসই উন্নয়নের লক্ষ্যে অর্থনৈতিক কৌশল পুনর্নির্ধারণ ও প্রয়োজনীয় সম্পদ আহরণে টাস্কফোর্স গঠন করেছে সরকার। পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের এক অফিস আদেশে গতকাল মঙ্গলবার এই কমিটি গঠনের কথা বলা হয়।

১২ সদস্যবিশিষ্ট এই টাস্কফোর্সের সভাপতি হিসেবে বিআইডিএসের সাবেক মহাপরিচালক কে এ এস মুর্শিদকে নিয়োগ দেওয়া হয়েছে।

আদেশে বলা হয়েছে, ন্যায্য, টেকসই ও গতিশীল অর্থনীতির ভিত তৈরির লক্ষ্যে বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত ১২ সদস্যের এই কমিটি প্রতিবেদন দেবে। কমিটির অন্য সদস্যরা হলেন বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা আখতার মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক সেলিম রায়হান, কমনওয়েলথ সেক্রেটারিয়েটের সাবেক গবেষণা বিভাগের প্রধান আবদুর রাজ্জাক, যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক মুশফিক মোবারক, বুয়েটের অধ্যাপক শামসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক রুমানা হক, এমসিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট নাসিম মনজুর, বিআইডিএসের গবেষণা পরিচালক মঞ্জুর আহমেদ, সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, বিডি জবসের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর ও সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সচিব) মো. কাউসার আহাম্মদ।

এই টাস্কফোর্স আগামী তিন মাসের মধ্যে প্রাথমিক পূর্ণাঙ্গ প্রতিবেদন তৈরি করবে। সেই সঙ্গে বলা হয়েছে, টাস্কফোর্সে নতুন সদস্য অন্তর্ভুক্ত করা যাবে। পরিকল্পনা কমিশনের সদস্য (সাধারণ অর্থনৈতিক বিভাগ) এই টাস্কফোর্সের সদস্যসচিবের দায়িত্ব পালন করবেন।

বিশেষজ্ঞদের সমন্বয়ে নির্দিষ্ট কাজ বা সমস্যা সমাধানের লক্ষ্যে টাস্কফোর্স গঠিত হয়। সাধারণত খুব দ্রুত সিদ্ধান্ত গ্রহণ এবং কার্যকরী ব্যবস্থা নেওয়ার জন্য এটি গঠন করা হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ সম্পন্ন করাই এদের লক্ষ্য।