বিদেশি লিফটের দাম বাড়তে পারে

দেশে লিফটের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। আর এত খাতে দেশিয় শিল্পোদ্যোক্তারা বিনিয়োগ করতে শুরু করেছেন। এখন দেশে আমদানি করা লিফটের ওপর এক শতাংশ আমদানি শুল্ক প্রযোজ্য আছে। আগামী অর্থ বছরের (২০২২–২৩) প্রস্তাবিত বাজেটে বিদেশি লিফটের ক্ষেত্রে ৫ শতাংশ আমদানি শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে। এতে বাড়তে পারে বিদেশি লিফটের দাম।

অর্থমন্ত্রী আজ বাজেট বক্তৃতায় এ লিফটের দাম বাড়ার বিষয়টি তুলে ধরেন। আজ বেলা তিনটায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২–২৩ অর্থবছরের বাজেট বক্তৃতা শুরু করেন। এটি ছিল তাঁর চতুর্থ বাজেট বক্তৃতা।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, দেশে লিফটের চাহিদা বৃদ্ধি পাওয়ায় স্থানীয় শিল্প উদ্যোক্তারা লিফ্‌ট উৎপাদন শিল্পে অধিকহারে বিনিয়োগ শুরু করেছেন। কিন্তু, সম্পূর্ণ অবস্থায় আমদানিকৃত লিফটের অ্যান্ড ক্সিপ হোয়েস্টের ওপর ১ শতাংশ আমদানি শুল্ক প্রযোজ্য রয়েছে।’

অর্থমন্ত্রী তাঁর বক্তৃতায় বলেন, ‘দেশীয় শিল্পের প্রসারের স্বার্থে এবং আমদানি নিরুৎসাহিতকরণের লক্ষ্যে পণ্যটি (লিফট) মূলধনী যন্ত্রপাতি সংক্রান্ত প্রজ্ঞাপন হতে প্রত্যাহার করে আমদানি পর্যায়ে ৫ শতাংশ আমদানি শুল্ক আরোপসহ সর্বমোট করভার ৩১ শতাংশ ধার্যের প্রস্তাব করছি।’

২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট ৪ লাখ ৩১ হাজার ৯৯৮ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন শুরু করেছেন এর আগে মন্ত্রিসভায় বাজেটে অনুমোদন হয়।

প্রস্তাবিত বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। এর মধ্যে এনবিআর–সংগৃহীত কর থেকে পাওয়া যাবে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা, এনবিআর–বহির্ভূত কর থেকে আসবে ১৮ হাজার কোটি টাকা আর কর ব্যতীত প্রাপ্তি ধরা হয়েছে ৪৫ হাজার কোটি টাকা। ফলে, মোট ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ। গত বাজেটে এ হার ছিল ৬ দশমিক ২। অভ্যন্তরীণ ও বৈদেশিক উৎস থেকে এ ঘাটতি মেটানো হবে বলে জানানো হয়েছে।