মতিঝিলের শাপলা চত্বর
মতিঝিলের শাপলা চত্বর

বিনা জামানতে ১০ লাখ টাকা পর্যন্ত ব্যাংকঋণ পাবেন প্রবাসীরা

এখন থেকে জামানত ছাড়াই ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন প্রবাসীরা। আজ বুধবার কেন্দ্রীয় ব্যাংক এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছে পাঠিয়েছে। ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে প্রবাসী আয়ের প্রবাহ বাড়াতে এ সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

বাংলাদেশ ব্যাংক প্রজ্ঞাপনে বলেছে, আর্থিক সুবিধা সম্প্রসারণের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ব্যাংকগুলো গ্রাহক-ব্যাংক সম্পর্কের ভিত্তিতে সঠিক উদ্দেশ্যে প্রবাসীদের ঋণ দিতে পারবে। তবে এসব প্রবাসী ঋণগ্রহীতাকে আনুষ্ঠানিক চ্যানেলে নিয়মিত রেমিট্যান্স প্রেরক হতে হবে। ঋণের পরিমাণ সর্বোচ্চ ১০ লাখ টাকা বা তার কম হবে। যাঁরা ঋণ নেবেন, তাঁদের পাঠানো রেমিট্যান্স থেকে ঋণের কিস্তি পরিশোধ হবে, এ ক্ষেত্রে ঋণের প্রচলিত নিয়ম ও বিধিবিধান অনুসরণ করবে ব্যাংকগুলো।

রাজনৈতিক পটপরিবর্তনের পর দেশে প্রবাসী আয়ের প্রবাহে ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে। সদ্য সমাপ্ত সেপ্টেম্বর মাসে মোট রেমিট্যান্স বা প্রবাসী আয় আবার ২০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। বাংলাদেশ ব্যাংক থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, গত মাসে মোট প্রবাসী আয় এসেছে ২ দশমিক ৪০ বিলিয়ন ডলার বা ২৪০ কোটি ডলার। মাস ভিত্তিতে এটিই চলতি বছরে দ্বিতীয় সর্বোচ্চ প্রবাসী আয়। এর আগের মাস আগস্টে রেমিট্যান্স এসেছিল ২২২ কোটি ডলার।

গত বছরের সেপ্টেম্বরে প্রবাসী আয় এসেছিল ১৩৩ কোটি ডলার। সেই হিসাবে গত বছরের একই সময়ের তুলনায় গত মাসে প্রবাসীরা দেশে ৮০ শতাংশ বেশি অর্থ পাঠিয়েছেন।