বেতন নেবেন না মুকেশ আম্বানির তিন সন্তান

মুকেশ আম্বানি
ছবি: এএফপি ফাইল ছবি

মুকেশ আম্বানির তিন সন্তানকে পর্ষদে নিয়োগ দেওয়ার বিষয়ে শেয়ারহোল্ডারদের সম্মতি চেয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (আরআইএল)। প্রস্তাবে আরআইএল বলেছে, আকাশ, ইশা ও অনন্ত আম্বানি পরিচালনা পর্ষদ ও কমিটির সভায় অংশগ্রহণের জন্য সম্মানী পাবেন, তাঁদের বেতন দেওয়া হবে না। পিটিআইয়ের সূত্রে এই খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানিও ২০২০-২১ অর্থবছর থেকে কোম্পানি থেকে বেতন নেন না। যদিও কোম্পানির অন্যান্য নির্বাহী পরিচালক, যেমন মুকেশের চাচাতো ভাই নিখিল ও হিতাল একই সঙ্গে বেতন, ভাতা, কমিশন ও অতিরিক্ত অন্যান্য সুবিধা পান।

মূলত মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানির আদলে তাঁর সন্তানদের সম্মানী নির্ধারণের প্রস্তাব দেওয়া হয়েছে। কোম্পানির সর্বশেষ বার্ষিক প্রতিবেদনের তথ্যানুসারে, ২০২২-২৩ অর্থবছরে নীতা আম্বানি বৈঠকের সম্মানী হিসেবে পেয়েছেন ছয় লাখ রুপি এবং কমিশন হিসেবে পেয়েছেন দুই কোটি রুপি।

মাসখানেক আগে কোম্পানির বার্ষিক শেয়ারহোল্ডার সভায় মুকেশ আম্বানি কোম্পানির পর্ষদে তিন সন্তানের অন্তর্ভুক্তির খবর নিশ্চিত করেন। সেদিন তিনি আরও পাঁচ বছর কোম্পানির প্রধান নির্বাহী ও চেয়ারম্যান থাকার কথা পুনর্ব্যক্ত করেন। সেদিন তিনি জানান, এই সময়ে তাঁর মূল কাজ হবে পরবর্তী নেতৃত্ব গড়ে তোলা ও তাঁদের ক্ষমতায়ন।

আকাশ, ইশা ও অনন্ত আম্বানির নিয়োগের অনুমোদন নিতে রিলায়েন্স শেয়ারহোল্ডারদের কাছে ডাকযোগে ব্যালট পাঠিয়েছে।

শেয়ারহোল্ডারদের কাছে পাঠানো নোটিশ অনুসারে, মুকেশের তিন সন্তান যেসব সুবিধা পাবেন সেগুলো হলো, পর্ষদ ও কমিটির সভায় অংশগ্রহণের জন্য সম্মানী, বৈঠকে অংশগ্রহণের ব্যয় পুনর্ভরণ ও মুনাফাসংক্রান্ত কমিশন।

২০২২ সালে মুকেশ আম্বানি প্রথম উত্তরাধিকার পরিকল্পনা প্রণয়ন করেন। তখন তাঁর তিন সন্তানকে কোম্পানির বিভিন্ন বিভাগের দায়িত্ব দেওয়া হয়। সেই পরিকল্পনা অনুসারে আকাশ আম্বানি টেলিকম বিভাগ, ইশা আম্বানি খুচরা বিক্রয় বিভাগ আর অনন্ত আম্বানি জ্বালানি ব্যবসার দায়িত্ব নেবেন।

তবে রিলায়েন্সের মূল ব্যবসা, অর্থাৎ তেল-রাসায়নিক বিভাগের দায়িত্ব কাকে দেওয়া হয়েছে, তা এখনো অপ্রকাশিত।