ন্যাশনাল পেমেন্ট সুইচ সচল হয়েছে, লেনদেন চলছে

বাংলাদেশ ব্যাংক
ফাইল ছবি

বাংলাদেশ ব্যাংকে স্থাপিত ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) সার্ভারে যে সমস্যা দেখা দিয়েছিল, তার সমাধান হয়েছে। সার্ভারটি সচল করে স্বাভাবিক লেনদেন চালু করতে পেরেছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। ফলে ইন্টারনেট ব্যাংকিং সেবা আবার চালু হয়েছে। এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক টাকা স্থানান্তর করা যাচ্ছে। একই কারণে কিছু ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তুলতে যে সমস্যা দেখা দিয়েছিল, তা–ও কেটে গেছে।

এনপিএসবি হলো আন্তব্যাংক কার্ডভিত্তিক ও ইন্টারনেট ব্যাংকিং লেনদেনের মাধ্যম। এটি ব্যাংকগুলোকে পরস্পরের সঙ্গে সংযুক্ত করেছে। এর মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তুলতে পারেন। এক ব্যাংকের গ্রাহক অন্য ব্যাংকের পয়েন্ট অব সেলস টার্মিনালের মাধ্যমে পণ্য বা সেবার মূল্য পরিশোধ করতে পারেন। ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে এক ব্যাংকের গ্রাহক নিজের হিসাব বা কার্ড থেকে অন্য গ্রাহকের ব্যাংকের হিসাবে টাকা পাঠাতে পারেন।

আজ দুপুর থেকে এনপিএসবিতে সমস্যা দেখা যায়। এরপর এটি সচল হয় সন্ধ্যা সাতটায়। এ সময়ের মধ্যে এনপিএসবি ব্যবহার করতে গিয়ে অনেকের টাকা আটকে গেছে। এ টাকার লেনদেন আগামীকাল সকালে নিষ্পত্তি হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।

এনপিএসবি সেবার সঙ্গে যুক্ত এক কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ‘এখন গ্রাহকেরা স্বাভাবিক লেনদেন করতে পারছেন। এনপিএসবিতে কোনো সমস্যা নেই। যদি কোনো ব্যাংকের সেবা ব্যবহারে সমস্যা হয়, সেটা তাদের নিজস্ব বিষয়।’