কী ঘটেছিল কেন্দ্রীয় ব্যাংকের সার্ভারে, এখন কী অবস্থা

বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক

সিস্টেম হালনাগাদ করার কারণে বাংলাদেশ ব্যাংকের রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) সুবিধা ব্যবহার করে লেনদেন করতে কিছুটা সমস্যা দেখা দিয়েছিল। তবে আজ মঙ্গলবার সকাল থেকে আরটিজিএসে লেনদেন স্বাভাবিকভাবে চলছে। ফলে যে সমস্যা তৈরি হয়েছিল, তা কেটে গেছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাংলাদেশ ব্যাংকের এই কর্মকর্তারা জানান, সম্প্রতি আরটিজিএস সিস্টেম হালনাগাদ করা হয়। এরপর সব ব্যাংকের সঙ্গে লেনদেন স্বাভাবিক অবস্থায় ফেরেনি। সিস্টেম হালনাগাদ করলে এমনটা হতে পারে। এ জন্য বাণিজ্যিক ব্যাংকগুলো কোনো সিস্টেম হালনাগাদ করলে সেবা বন্ধ রাখে। তবে গ্রাহকদের নিরবচ্ছিন্ন সেবা দিতে বাংলাদেশ ব্যাংক সেটা করেনি।

রিয়েল টাইম গ্রস সেটেলমেন্টের (আরটিজিএস) মাধ্যমে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে তাৎক্ষণিক টাকা স্থানান্তর করা যায়। আরটিজিএস লেনদেনে সর্বনিম্ন সীমা এক লাখ টাকা। বাংলাদেশ ব্যাংক ২০১৫ সালে এই সেবা চালু করে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংকগুলোর আট হাজার শাখা আরটিজিএসে সংযুক্ত রয়েছে। এই সুবিধা ব্যবহার করে গত জুনে ৫৪ হাজার ৯৩০ কোটি টাকার লেনদেন হয়। এই মাসে লেনদেনের সংখ্যা ছিল ৮ লাখ ২৭ হাজার ৮২৫।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র সারোয়ার হোসেন প্রথম আলোকে বলেন, সিস্টেমে কারিগরি যে সমস্যা ছিল, সেটির সমাধান হয়েছে। ফলে এখন স্বাভাবিক লেনদেন চলছে।

আরটিজিএস ছাড়াও এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা স্থানান্তরে ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিএসবি), ইলেট্রনিক তহবিল স্থানান্তর বা ইএফটি সেবা রয়েছে। এ ছাড়া রয়েছে স্বয়ংক্রিয় চেক নিকাশঘর বা বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস-বিএসিএইচ। বাংলাদেশ ব্যাংকের তৈরি করা এসব সুবিধা বাণিজ্যিক ব্যাংকগুলো ব্যবহার করে থাকে।