আনিসুজ্জামান চৌধুরী ও তাঁর স্ত্রী-সন্তানের ব্যাংক হিসাব জব্দ

আনিসুজ্জামান চৌধুরী
আনিসুজ্জামান চৌধুরী

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর ভাই আনিসুজ্জামান চৌধুরীর ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। সেই সঙ্গে তাঁর স্ত্রী ও কন্যার ব্যাংক হিসাবও জব্দ করা হয়েছে। বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে এ নির্দেশনা পাঠিয়েছে। ব্যাংকগুলো সূত্রে এ তথ্য জানা গেছে।

মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২–এর ২৩ (১) (গ) ধারা অনুযায়ী আনিসুজ্জামান চৌধুরী, তাঁর স্ত্রী ইমরানা জামান চৌধুরী ও মেয়ে আনিছা জামানের ব্যক্তিক হিসাব ও তাঁদের ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের নামে পরিচালিত হিসাবের লেনদেন প্রথম দফায় ৩০ দিনের জন্য স্থগিত করার নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় উল্লিখিত ব্যক্তিবর্গ, তাঁদের স্বামী, পুত্র, কন্যার ব্যক্তিক হিসাব এবং তাঁদের স্বার্থ-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে হিসাব পরিচালিত হয়ে থাকলে তার তথ্যাদি (হিসাব খোলার ফরম, কেওয়াইসি ফরম, শুরু হতে হালনাগাদ লেনদেন বিবরণী) ও সংযোজিত এক্সেল শিট ফরম্যাট পূরণ করে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে বিএফআইইউয়ের কাছে পাঠানোর অনুরোধ করা হয়েছে।

আনিসুজ্জামান চৌধুরী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) পরিচালক ছিলেন। তিনি ও সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী আওয়ামী লীগের নেতা প্রয়াত আখতারুজ্জামান চৌধুরীর সন্তান। এই ব্যাংক তাঁদের নিয়ন্ত্রণে ছিল।

সাইফুজ্জামান চৌধুরীর মতো আনিসুজ্জামান চৌধুরীরও বিদেশে সম্পদ আছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও দুবাইয়ে তাঁর সম্পদ আছে বলে বিভিন্ন সূত্র থেকে জানা গেছে।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর দেশের বিভিন্ন ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়া হয়েছে। তার অংশ হিসেবে গত ২৭ আগস্ট ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পরিচালনা পর্ষদও ভেঙে দেওয়া হয়।