বিএফআইইউ
বিএফআইইউ

সেনা কর্মকর্তা সাইফুল আলম ও লুবনা আফরোজের ব্যাংক হিসাব স্থগিতের নির্দেশ

সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা মো. সাইফুল আলম ও লুবনা আফরোজের ব্যাংক হিসাব স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে তাঁদের সন্তান ও মালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবও স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) গতকাল মঙ্গলবার ব্যাংক হিসাব স্থগিতের এ নির্দেশনা দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে পাঠিয়েছে।

বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে, উল্লিখিত দুই ব্যক্তিসহ তাঁদের সন্তান ও ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের নামে কোনো হিসাব পরিচালিত হয়ে থাকলে সেই হিসাবের লেনদেন ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের আওতায় ৩০ দিনের জন্য স্থগিত রাখা এবং তাঁদের নামে কোনো লকার থাকলে তার ব্যবহার ৩০ দিনের জন্য বন্ধ করার নির্দেশনা দেওয়া হলো।

ব্যাংক হিসাব স্থগিতের চিঠিতে মো. সাইফুল আলমের পিতা–মাতার নাম, জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্মতারিখ উল্লেখ করা হয়েছে। লুবনা আফরোজের জাতীয় পরিচয়পত্রের নম্বর ও জন্মতারিখ উল্লেখ করা হলেও তাঁর বিষয়ে আর কোনো তথ্য দেওয়া হয়নি।

এই দুই ব্যক্তি, তাঁদের সন্তান ও ব্যক্তিমালিকানাধীন ব্যাংক হিসাবে লেনদেন স্থগিতের পাশাপাশি তাঁদের সব ব্যাংক হিসাব সংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি, লেনদেন বিবরণী বিএফআইইউর কাছে পাঠাতে বলা হয়েছে।

মো. সাইফুল আলম সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল পদমর্যদার একজন কর্মকর্তা। তিনি সর্বশেষ সেনাসদরে কোয়ার্টার মাস্টার জেনারেল হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি প্রতিরক্ষা গোয়েন্দা পরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালক ছিলেন। গত ১৩ আগস্ট আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, তাঁর চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়েছে।