ডলার
ডলার

দুর্বল ব্যাংকগুলোকে নিয়ে আলোচনা হবে

ব্যাংকে ডলার–সংকটের পাশাপাশি এখন টাকা নিয়েও সংকট শুরু হয়েছে। ইসলামি ধারার পাঁচ ব্যাংকের চলতি হিসাবে ঘাটতি থাকলেও তাদের ঋণ বিতরণ অব্যাহত রয়েছে। এদিকে খেলাপি ঋণ না বাড়লেও মামলায় আটকে যাওয়া টাকার পরিমাণ বেড়ে গেছে।

এমন পরিস্থিতিতে প্রায় পাঁচ মাস পর সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে আজ বুধবার আলোচনায় বসছে বাংলাদেশ ব্যাংক, যা ব্যাংকার্স সভা নামে পরিচিত। সভায় কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার ও ডেপুটি গভর্নরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) উপস্থিত থাকবেন।

জানা গেছে, এবারের আলোচনায় ব্যাংকে সংকটের আগাম ও দ্রুত সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণ সম্পর্কে (পিসিএ-ফ্রেমওয়ার্ক) ইতিমধ্যে জারি করা একটি প্রজ্ঞাপনের বিষয়টি তুলে ধরবে কেন্দ্রীয় ব্যাংক। এতে সংকটে থাকা ব্যাংকগুলোর কাছে দ্রুত উত্তরণের জন্য পরিকল্পনার বিষয়ে জানতে চাওয়া হবে। এই প্রজ্ঞাপন কার্যকর হবে চলতি বছরের চূড়ান্ত হিসাবের ভিত্তিতে।

পাশাপাশি ব্যাংকার্স সভায় ব্যাংকগুলোকে আটকে যাওয়া অর্থ আদায়ে বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রম (এডিআর) জোরদারের পরামর্শ দেওয়া হবে। এ জন্য মধ্যস্থতা করতে অবসরপ্রাপ্ত বিচারক ও সাবেক ব্যাংক কর্মকর্তাদের মধ্যস্থতাকারী হিসেবে নিযুক্ত করার পরামর্শ দেওয়া হতে পারে। গত বছরের জুন পর্যন্ত অর্থঋণ আদালতে মামলার সংখ্যা ছিল ৭২ হাজার ৫৪০টি, এর বিপরীতে আটকে ছিল ১ লাখ ৭৮ হাজার ২৭০ কোটি টাকা।

এদিকে গত সেপ্টেম্বর পর্যন্ত আদালতে ব্যাংকগুলোর মামলা ছিল ২ লাখ ৪ হাজার ২৯৬টি, এর বিপরীতে আটকে থাকা টাকার পরিমাণ ছিল ২ লাখ ১২ হাজার ১৫৭ কোটি টাকা।

আজকের ব্যাংকার্স সভায় ব্যাংকগুলোর অর্থায়নে ব্যাংকারদের জন্য আধুনিক হাসপাতাল স্থাপন নিয়ে আলোচনা হতে পারে। তবে প্রশ্ন উঠেছে, আমানতকারীদের টাকা নিয়ে যে ব্যাংক ব্যবসা করছে, সেটির মুনাফা কেন শুধু ব্যাংকার ও পরিচালকদের স্বার্থে ব্যবহার হবে?