সাউথইস্ট ব্যাংকের ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

সাউথইস্ট ব্যাংক পিএলসির ২৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। সভায় ৬ শতাংশ নগদ ও ৪ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। বার্ষিক সাধারণ সভা আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হয়।

সভায় ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবির সভাপতিত্ব করেন। সভায় ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে অংশগ্রহণ করেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান মো. আকিকুর রহমান, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালক এম এ কাশেম, ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালক আজিম উদ্দিন আহমেদ, উদ্যোক্তা পরিচালক দুলুমা আহমেদ, উদ্যোক্তা পরিচালক জোসনা আরা কাশেম, পর্ষদের পরিচালক রেহানা রহমান, নাসির উদ্দিন আহমেদ, মো. রফিকুল ইসলাম (প্রতিনিধি পরিচালক এশিয়া ইনস্যুরেন্স লিমিটেড), স্বতন্ত্র পরিচালক মোহাম্মদ দেলোয়ার হোসেন। সভায় আরও সংযুক্ত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নুরুদ্দীন মো. ছাদেক হোসাইন ও কোম্পানি সচিব এ কে এম নাজমুল হায়দার। ব্যাংকের উদ্যোক্তা ও বিপুলসংখ্যক শেয়ারহোল্ডার ডিজিটাল প্ল্যাটর্ফমে সভায় অংশগ্রহণ করেন। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নুরুদ্দীন মো. ছাদেক হোসাইন ২৯তম বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণকারী শেয়ারহোল্ডারদের স্বাগত জানান এবং ২০২৩ সালে ব্যাংকের পরিচালন ফলাফলের ওপর আলোকপাত করেন। তিনি ব্যাংক কর্তৃক গৃহীত ভবিষ্যৎ পরিকল্পনা ও কৌশলগুলো উপস্থাপন করেন, যা ব্যাংকের পরিচালনগত দক্ষতা ও সম্পদের গুণগত মান বৃদ্ধিতে সহায়তা করবে।

সভায় ব্যাংকের পরিচালন ফলাফল, ভালো পরিচালনপ্রসূত মুনাফা ও ব্যবসায় উত্তম প্রবৃদ্ধি অর্জনের ওপর আলোকপাত করা হয়। সভায় প্রকাশ করা হয়, ব্যাংক ২০২৩ সালে ৮ হাজার ৮৫৭ দশমিক ৬৩ মিলিয়ন টাকা (সম্মিলিত) পরিচালন মুনাফা অর্জন করেছে। ২০২৩ সালের ৩১ ডিসেম্বর ব্যাংকের আমানতের পরিমাণ ছিল ৩ লাখ ৮৬ হাজার ৪০২ দশমিক ৪৪ মিলিয়ন টাকা, মোট সম্পদের পরিমাণ ৫ লাখ ১০ হাজার ৮৬৪ দশমিক ২৪ মিলিয়ন টাকা, শেয়ারপ্রতি আয় ১ দশমিক ৬৬ টাকা (সম্মিলিত), শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য ছিল ২৪ দশমিক ৯২ (সম্মিলিত)। ২০২৩ সালে ব্যাংকের মূল্য-আয় অনুপাত ছিল ৮ দশমিক ১৮ গুণ। ৩১ ডিসেম্বর ব্যাংকের মূলধন ও রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে ৪৫ হাজার ৯৪০ দশমিক ১৭ মিলিয়ন টাকায়। ব্যয় দক্ষতার ভিত্তিতে সাউথইস্ট ব্যাংক ব্যাংকিং খাতে অন্যতম শীর্ষস্থানে অবস্থান করে। ২০২৩ সালে ব্যাংকের আয় অনুপাত ব্যয় ছিল ৪৭ দশমিক ২১ শতাংশ এবং কর্মচারীপ্রতি মুনাফা অর্জিত হয় শূন্য দশমিক ৬৭ মিলিয়ন টাকা ও শাখাপ্রতি মুনাফা অর্জিত হয় ১৫ দশমিক ৪৯ মিলিয়ন টাকা।

ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (ক্রিসল) ২০২৩ সালের ৩১ ডিসেম্বের নিরীক্ষিত আর্থিক বিবরণীর এবং গত ৩০ জুন নিরীক্ষিত আর্থিক বিবরণীর ওপর ভিত্তি করে দীর্ঘ মেয়াদের জন্য ব্যাংকের ক্রেডিট রেটিং এএ (ডবল এ) এবং স্বল্প মেয়াদের জন্য এসটি-২ প্রদান করেছে।

ব্যাংকের ২৯তম বার্ষিক সাধারণ সভায় সর্বসম্মত ভোটে ৬ শতাংশ নগদ লভ্যাংশ ও ৪ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করা হয় এবং ২০২৩ সালে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনগুলো অনুমোদিত হয়।

ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবির তাঁর বক্তব্যে ব্যাংকের টেকসই প্রবৃদ্ধি অর্জনে সর্বাত্মক সহযোগিতা ও সমর্থনের জন্য পরিচালক ও শেয়ারহোল্ডারদের উচ্ছ্বসিত প্রশংসা করেন। ব্যাংকের ভাবমূর্তি অক্ষুণ্ন রেখে তিনি ব্যাংকের পরিচালনদক্ষতার মান ও মুনাফা বৃদ্ধির জন্য শেয়ারহোল্ডারদের পাঠানো সুচিন্তিত ও গঠনমূলক পরামর্শগুলো বাস্তবায়নেরও প্রতিশ্রুতি প্রদান করেন।

ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও উদ্যোক্তা পরিচালক এম এ কাশেম ব্যাংকের শেয়ারহোল্ডারদের এজিএমে অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানান। বিজ্ঞপ্তি