বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংক

স্মারক মুদ্রার দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক

দেশের ইতিহাসে সোনার দাম এখন সর্বোচ্চ পর্যায়ে উঠেছে; বিশ্ববাজারেও এই ধাতুর দাম বাড়তি। এমন পরিস্থিতিতে তিনটি স্মারক স্বর্ণ মুদ্রার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক ২২ ক্যারেট স্বর্ণের প্রতিটি মুদ্রার দাম বাড়িয়ে ১ লাখ ১৫ হাজার টাকা পুনর্নির্ধারণ করেছে।

আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে সোনা ও রুপার মূল্যবৃদ্ধির কারণে এই দাম বাড়ানো হয়েছে। নতুন দাম আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, বাংলাদেশ ব্যাংকের মুদ্রিত ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস– ২০০০’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ১৯২০–২০২০’ এবং ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ১৯৭১–২০২১’ শীর্ষক স্মারক স্বর্ণমুদ্রার মূল্য পুনর্নির্ধারণ করা হয়েছে। প্রতিটি স্মারক মুদ্রা ২২ ক্যারেট সোনায় তৈরি এবং প্রতিটির ওজন ১০ গ্রাম। প্রতিটি সোনার স্মারক মুদ্রার দাম বাক্সসহ ১ লাখ ১৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

সর্বশেষ গত রোববার (২৫ আগস্ট) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) দেশের বাজারে সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। এতে ভালো মানের তথা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম হয়েছে ১ লাখ ২৭ হাজার ৯৪২ টাকা। এটি দেশের ইতিহাসের সোনার সর্বোচ্চ দামের রেকর্ড।