প্রাইম ব্যাংকের মুনাফা ৪২% বেড়েছে

দেশের বেসরকারি খাতের প্রাইম ব্যাংকের মুনাফা ৪২ শতাংশ বেড়েছে। ব্যাংকটি চলতি বছরের প্রথমার্ধে ৩১১ কোটি টাকা মুনাফা করেছে। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২১৯ কোটি টাকা। সেই হিসাবে গত বছরের চেয়ে চলতি বছরের প্রথমার্ধে প্রাইম ব্যাংকের মুনাফা ৯২ কোটি টাকা বা ৪২ শতাংশ বেড়েছে।

প্রাইম ব্যাংক গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মাধ্যমে অর্ধবার্ষিক আয়–ব্যয়ের হিসাব বিনিয়োগকারীদের জানিয়েছে। তার আগে গত মঙ্গলবার ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ প্রতিবেদন অনুমোদন করা হয়।

আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ব্যাংকটি ঋণের সুদ বাবদ আয় করেছে ১ হাজার ৪৬৬ কোটি টাকা। তার বিপরীতে আমানতের সুদ বাবদ খরচ হয়েছে ৯৫৮ কোটি টাকা। তাতে বছরের প্রথমার্ধে ব্যাংকটির প্রকৃত সুদ আয় দাঁড়ায় ৫০৮ কোটি টাকা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৪৫৫ কোটি টাকা। সেই হিসাবে সুদ বাবদ গত ছয় মাসে প্রাইম ব্যাংকের প্রকৃত আয় বেড়েছে ৫৩ কোটি টাকা বা প্রায় ১২ শতাংশ।

সুদ আয়ের চেয়ে বেশি বেড়েছে সরকারি–বেসরকারি বিল–বন্ডে বিনিয়োগ থেকে আয়। প্রাইম ব্যাংক গত ছয় মাসে ট্রেজারি বিল–বন্ডে বিনিয়োগ করে সুদ বাবদ আয় করেছে ৪২৭ কোটি টাকা। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ২৩৫ কোটি টাকা। সেই হিসাবে এ খাত থেকে ব্যাংকটির আয় বেড়েছে ১৯২ কোটি টাকা বা ৮২ শতাংশ, যা ব্যাংকটির মুনাফা বাড়াতে সহায়তা করেছে।