নজরুল ইসলাম স্বপন
নজরুল ইসলাম স্বপন

এক্সিম ব্যাংকের নতুন চেয়ারম্যান নজরুল ইসলাম স্বপন

বেসরকারি এক্সিম ব্যাংকের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মো. নজরুল ইসলাম স্বপন। আজ শুক্রবার অনুষ্ঠিত ব্যাংকটির পুনর্গঠিত পর্ষদ সভায় তাঁকে চেয়ারম্যান নির্বাচন করা হয়। এক্সিম ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, গতকাল বৃহস্পতিবার ব্যাংকটির পর্ষদ পুনর্গঠন করে বাংলাদেশ ব্যাংক। আগের পর্ষদ বাতিল করে তিনজন শেয়ারধারী পরিচালক ও দুজন স্বতন্ত্র পরিচালকের সমন্বয়ে নতুন পর্ষদ গঠন করা হয়। পুনর্গঠিত এই পর্ষদের প্রথম সভা অনুষ্ঠিত হয় আজ শুক্রবার ছুটির দিনে। তাতে আগামী দুই বছরের জন্য শেয়ারধারী পরিচালক নজরুল ইসলাম স্বপনকে নতুন চেয়ারম্যান নির্বাচন করা হয়। নতুন পর্ষদের অন্যরা হলেন শেয়ারধারী পরিচালক মো. নুরুল আমিন ও অঞ্জন কুমার সাহা এবং স্বতন্ত্র পরিচালক এস এম রেজাউল করিম ও খন্দকার মামুন।

এর আগে গতকাল বৃহস্পতিবার বেসরকারি এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারকে সরিয়ে ব্যাংকটির পরিচালনা পর্ষদ পুনর্গঠন করে বাংলাদেশ ব্যাংক। আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষায় এ সিদ্ধান্ত নিয়েছে বলে কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে জানানো হয়। ২০০৭ সাল থেকে ব্যাংকটির চেয়ারম্যান পদে ছিলেন নজরুল ইসলাম মজুমদার। একই সঙ্গে তিনি প্রায় দেড় দশক ব্যাংক উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সভাপতির দায়িত্বে রয়েছেন।

দেশের রাজনৈতিক পটপরিবর্তনের পর এক্সিম ব্যাংকের পুরোনো পর্ষদ ভেঙে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠানো কেন্দ্রীয় ব্যাংকের আদেশে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিতের জন্য জনস্বার্থে ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ বা এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হলো।

নতুন গভর্নর হিসেবে আহসান এইচ মনসুর যোগ দেওয়ার পর থেকে মোট সাতটি ব্যাংকের পর্ষদ ভেঙে পুনর্গঠন করা হয়েছে। ব্যাংকগুলো হলো ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বা ইউসিবি ও এক্সিম ব্যাংক। এর মধ্যে প্রথম পাঁচটি ব্যাংকই এ খাতের আলোচিত এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে ছিল।

এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার পোশাক খাতের প্রতিষ্ঠান নাসা গ্রুপের চেয়ারম্যান। তিনি সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ ব্যবসায়ী হিসেবে পরিচিত। সরকার পরিবর্তনের পর নজরুল ইসলাম মজুমদারের ব্যাংক হিসাব জব্দ করে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে তাঁর স্ত্রী নাছরিন ইসলাম ও তাঁদের পুত্র-কন্যার ব্যাংক হিসাবও জব্দ করা হয়েছে।