ব্যাংক
ব্যাংক

পাঁচ ব্যাংকে এমডি নিয়োগের চিঠি, চার ব্যাংকে নিয়োগ

রাষ্ট্রমালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংক নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পাচ্ছে। তবে আটকে গেছে রূপালী ব্যাংকের এমডি নিয়োগ। আর সরকারি চার বিশেষায়িত ব্যাংকে ইতিমধ্যে নতুন এমডি নিয়োগ দেওয়া হয়েছে। এ নিয়ে আজ সোমবার প্রজ্ঞাপন জারি হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আজ রাষ্ট্রমালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের পরিচালনা পর্ষদকে নতুন এমডি নিয়োগ দিতে চিঠি পাঠিয়েছে। এক মাস আগে ছয় ব্যাংকের তৎকালীন এমডির সঙ্গে সরকার হঠাৎ চুক্তি বাতিল করে দেয়। এর পর থেকে এমডি ছাড়াই চলছে ব্যাংকগুলো।

এমডি নিয়োগে এক সপ্তাহ ধরে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে নাম বাছাই, তাতে অর্থ উপদেষ্টার অনুমোদন এবং সবশেষে প্রধান উপদেষ্টার সম্মতি প্রদানের কাজ চলছিল। তা শেষ হয়েছে গত রোববার। তবে প্রধান উপদেষ্টার কার্যালয় কারও নাম বাদ দেয়নি, নতুন কারও নাম সংযোজনও করেনি বলে জানা গেছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আজ বাংলাদেশ কৃষি ব্যাংকের (বিকেবি) এমডি শওকত আলী খানকে সোনালী ব্যাংকের এমডি করার জন্য ব্যাংকটির পর্ষদকে চিঠি পাঠিয়েছে। এ ছাড়া প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি মো. মজিবর রহমানকে জনতা ব্যাংকে, অগ্রণী ব্যাংকের সাবেক ডিএমডি আনোয়ারুল ইসলামকে অগ্রণী ব্যাংকে, জনতা ব্যাংকের সাবেক ডিএমডি মো. জসীম উদ্দিনকে বিডিবিএলে এবং জনতা ব্যাংকের সাবেক ডিএমডি মো. কামরুজ্জামান খানকে বেসিক ব্যাংকের এমডি করার জন্য প্রতিষ্ঠানগুলোর পর্ষদকে চিঠি দিয়েছে। রাকাবের ডিএমডি মো. আবদুর রহিমকে রূপালী ব্যাংকে নিয়োগের অনুমোদন থাকলেও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ব্যাংকটির পর্ষদকে চিঠি দেয়নি।

এর বাইরে চারটি বিশেষায়িত ব্যাংকের এমডি নিয়োগের প্রজ্ঞাপন জারি হয়েছে। সে অনুযায়ী সোনালী ব্যাংকের বর্তমান ডিএমডি মীর মোফাজ্জল হোসেন আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি, কৃষি ব্যাংকের ডিএমডি সালমা বানু পল্লী সঞ্চয় ব্যাংকের এমডি, সোনালী ব্যাংকের ডিএমডি সঞ্চিয়া বিনতে আলী কৃষি ব্যাংকের এমডি এবং কৃষি ব্যাংকের ডিএমডি চানু গোপাল ঘোষ প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি হয়েছেন।

জানা গেছে, ১০ ব্যাংকে এমডি হিসেবে নিয়োগের জন্য সম্ভাব্য ব্যক্তিদের নামের একটি প্রাথমিক খসড়া তৈরি হয় ১৪ অক্টোবর। এরপর আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গত ১৬ সেপ্টেম্বর অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের কাছে এ–সংক্রান্ত একটি সারসংক্ষেপ উপস্থাপন করে। ওই দিনই তাতে সম্মতি দেন অর্থ উপদেষ্টা। এরপর সারসংক্ষেপটি যায় প্রধান উপদেষ্টার কার্যালয়ে। প্রধান উপদেষ্টার কার্যালয় ২০ অক্টোবর তাতে অনুমোদন দেয় এবং একই দিন তা ফিরে আসে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আজ সোমবার চার বিশেষায়িত ব্যাংকের এমডি নিয়োগের প্রজ্ঞাপন জারি করলেও রাষ্ট্রমালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের এমডি নিয়োগের চিঠি পাঠায় তাদের পর্ষদের কাছে। কারণ, নিয়ম অনুযায়ী রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকের এমডি নিয়োগের এখতিয়ার তাদের পর্ষদের হাতে। তবে নিয়োগ দেওয়ার আগে ব্যাংকগুলো এখন বাংলাদেশ ব্যাংকের অনাপত্তিপত্র নেবে।