প্রকাশিত সংবাদের বিষয়ে সিটি ব্যাংকের ব্যাখ্যা

গত মঙ্গলবার প্রথম আলোর অর্থ-বাণিজ্য পাতায় প্রকাশিত ‘ব্যাংকারদের চাকরি সুরক্ষায় কেন্দ্রীয় ব্যাংকের উদ্যোগ’ শীর্ষক সংবাদে সিটি ব্যাংক নিয়ে প্রকাশিত তথ্যের বিষয়ে ব্যাখ্যা দিয়েছে ব্যাংকটি। সিটি ব্যাংক তাদের ব্যাখ্যায় বলছে, প্রতিবেদনে ২০২০ সালের জানুয়ারি থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত ১ হাজার ৯৮ জন কর্মীর স্বেচ্ছায় পদত্যাগের কথা বলা হলেও বাস্তবে ‘পদত্যাগ’ করেছেন ১১২ জন। বাকি ৯৮৬ জনের মধ্যে ৯১৪ জন সম্পূর্ণ ব্যক্তিগত ইচ্ছায় ও ৭২ জন শৃঙ্খলা ভঙ্গের কারণে ব্যাংক ছেড়েছেন।

ব্যক্তিগত ইচ্ছায় যে ৯১৪ জন চাকরি ছেড়েছেন, তাঁরা অন্যত্র ভালো সুযোগ পাওয়ায়, পারিবারিক কারণে, বিদেশে স্থায়ীভাবে গমন, বিদেশে পড়াশোনাসহ নানা কারণে সিটি ব্যাংক ছেড়েছিলেন। তাঁদের সঙ্গে জোর করে চাকরি ছাড়ানোর বিন্দুমাত্র কোনো সংশ্লিষ্টতা নেই।

এ বিষয়ে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন বলেন, ‘আমরা বরাবরই কর্মীদের ব্যাপারে মানবিক। তবে শৃঙ্খলাজনিত ও দুর্বল পারফরম্যান্সের কারণে কখনো কখনো কিছুসংখ্যক কর্মীকে পদত্যাগ করতে হয়। প্রতিষ্ঠানের বৃহত্তর স্বার্থেই ব্যাংককে শৃঙ্খলাভঙ্গ ও দুর্বল পারফরম্যান্সকারী কর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হয়।’

সিটি ব্যাংক আরও বলেছে, গত ১ বছর ৮ মাসে মোট ১ হাজার ৯৮ জন কর্মীর চাকরি ছাড়ার তথ্যটি সত্য। কিন্তু ৯১৪ জনই চাকরি ছেড়েছেন নিজেদের ইচ্ছায়। আর খারাপ পারফরম্যান্সের কারণে চাকরি ছাড়া ১১২ জনের মধ্যে ৬৯ জনই সেলস কর্মী এবং মাত্র ৪৩ জন ব্যাংকের স্থায়ী কর্মকর্তা।