আলী রেজা ইফতেখার
আলী রেজা ইফতেখার

দুর্বল ব্যাংকের বিষয়ে আমাদের আন্দাজে আগাতে হচ্ছে: আলী রেজা ইফতেখার

প্রথম আলো আয়োজিত ‘ব্যাংক খাতকে কোথায় দেখতে চাই’ শীর্ষক গোলটেবিল আলোচনায় অংশ নিয়েছেন এই খাতের নীতিনির্ধারক, ব্যাংকের পরিচালক, ব্যাংকার, বিশেষজ্ঞ ও ব্যবসায়ীরা। রাজধানীর কারওয়ান বাজারে আজ মঙ্গলবার প্রথম আলো কার্যালয়ে এটি অনুষ্ঠিত হয়। ব্যাংক এশিয়ার চেয়ারম্যান ও র‌্যানকন গ্রুপের গ্রুপ ব্যবস্থাপনা পরিচালক রোমো রউফ চৌধুরী গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে ব্যাংক খাত সম্পর্কে তাঁর মতামত দেন।

দুর্বল ব্যাংককে তারল্য দিতে গ্যারান্টি প্রক্রিয়া কী হবে, তা নিয়ে আলোচনা হওয়া দরকার। বাংলাদেশ ব্যাংক জানে, কোন ব্যাংক কী অবস্থায় আছে, ব্যাংক কতটা দুর্বল, তাদের প্রভিশন কী, কেন খারাপ হলো, কার চলতি হিসাবে (কারেন্ট অ্যাকাউন্ট) ঘাটতি কত। কিন্তু এগুলো আমরা জানি না।

আমরা যারা ভালো ব্যাংক, তারা বাংলাদেশ ব্যাংককে টাকা দিই। দুর্বল ব্যাংককে কী পরিমাণ টাকা দেওয়া হবে, শর্ত কী—এসব নিয়ে আলোচনা হওয়া দরকার। আমাদের কাছে দুর্বল ব্যাংক বলে কিছু নেই। আমাদের আন্দাজে আগাতে হচ্ছে।

আমরা অবশ্যই দুর্বল ব্যাংককে সাহায্য করতে চাই। দুর্বল ব্যাংকের স্বাস্থ্য অনুসারে কত টাকা দেব, কী শর্তে দেব, বাংলাদেশ ব্যাংক তা ঠিক করবে। কিন্তু আমাদের ব্যাংকে যখন নিরীক্ষা হবে, তখন যদি দেখে, কোনো তথ্য–উপাত্ত ছাড়াই দুর্বল ব্যাংককে ঋণ দিয়েছি, তাহলে বিরূপ প্রতিক্রিয়া হতে পারে।

কোনো ব্যাংক অর্থ ফেরত দিতে না পারলে গ্যারান্টার হিসেবে বাংলাদেশ ব্যাংকের কাছে যাব। এটা আমার কাছে খুবই বিব্রতকর হবে যে আমি অর্থ ফেরত চাইতে আমার নিয়ন্ত্রক সংস্থার দ্বারস্থ হচ্ছি। এটি সুখকর পরিবেশ তৈরি করবে না।

আমরা সবাই আপনার (বাংলাদেশ গভর্নর) কাজের উদ্দেশ্যের সঙ্গে শতভাগ একমত। কিন্তু কাজের ধরনের পরিবর্তন দরকার। ব্যাংক কোম্পানি আইনের খসড়া রাতের আঁধারে চূড়ান্ত করা হয়েছে। এই আইন আরও সংশোধন করে সমৃদ্ধ করা যায়।

আলী রেজা ইফতেখার, ব্যবস্থাপনা পরিচালক, ইস্টার্ণ ব্যাংক