সুদের হার না বাড়াতে গভর্নরকে অনুরোধ এফবিসিসিআই সভাপতির

বাংলাদেশ ব্যাংক
ফাইল ছবি: প্রথম আলো

ব্যাংক ঋণের সুদের হার না বাড়াতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে অনুরোধ জানিয়েছেন দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম। একই সঙ্গে নির্ধারিত দামে ব্যবসায়ীরা যেন ডলার কিনতে পারেন, সে জন্য গভর্নরের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে আজ সোমবার সকালে সাক্ষাৎ করে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম এ অনুরোধ করেন। তিনি বলেন, ‘বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতিতে বিদেশি বাজারে বাংলাদেশি পণ্যের প্রতিযোগিতা সক্ষমতা ধরে রাখতে সুদের হার বৃদ্ধি না করার জন্য অনুরোধ জানিয়েছি। বর্তমান পরিস্থিতিতে সুদের হার বৃদ্ধি করা হলে ব্যবসার খরচ বেড়ে যাবে। তাতে স্থানীয় শিল্প ক্ষতিগ্রস্ত হবে।’ এ ছাড়া করোনা মহামারি, ইউক্রেন-রাশিয়া সংকটের দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব এবং বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতাকে বিবেচনায় নিয়ে সব খাতের ঋণ পুনঃ তফসিলীকরণের সুবিধা দেওয়ার আহ্বান জানান তিনি।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার ব্যবসায়ী নেতাদের আশ্বস্ত করেন বলে জানান এফবিসিসিআই সভাপতি। গভর্নরকে উদ্ধৃত করে তিনি বলেন, হঠাৎ অস্বাভাবিকভাবে সুদহার বেড়ে যাওয়ার কোনো সুযোগ নেই। সুদহার এখনকার পদ্ধতি অনুসারে সামান্য বাড়তে পারে, সেটিও ধাপে ধাপে।

এফবিসিসিআই সভাপতি বলেন, দেশের অর্থনীতিকে বেগবান করতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। এ ক্ষেত্রে পুরুষদের পাশাপাশি বলিষ্ঠ ভূমিকা রাখছেন নারী উদ্যোক্তারাও। যদিও ব্যবসা পরিচালনা ও সম্প্রসারণে নারী উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তি এখনো সহজ হয়নি। নারী উদ্যোক্তাদের ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যাংকগুলোরও উৎসাহ কম দেখা যায়। এ ছাড়া ঋণ পেতে একজন নারী উদ্যোক্তাকে তাঁর বাবা, ভাই বা স্বামীকে জামানতকারী হিসেবে দেখাতে হয়। কোনো নারীকে জামানতকারী হিসেবে দেখালে ব্যাংকগুলো সেটি গ্রহণ করতে চায় না। এ ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপের পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের জন্য ব্যাংক ঋণ ৫০ লাখ টাকায় উন্নীত করার আহ্বান জানান তিনি।

নারী উদ্যোক্তাদের ঋণপ্রাপ্তি সহজীকরণে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন উদ্যোগ নিয়েছে, গভর্নরকে উদ্ধৃত করে মাহবুবুল আলম এ বিষয়ে বলেন, ব্যাংকগুলো যেন নারীদের জামানতকারী হিসেবে গ্রহণ করে, সে জন্য ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হচ্ছে। নারীদের ঋণপ্রাপ্তি সহজীকরণে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় নির্দেশনাও দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আরও বলেন, ‘অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ বাড়াতে আমরা ইতিমধ্যে নানাবিধ পদক্ষেপ নিয়েছি। ব্যবসা, বাণিজ্য ও শিল্প খাতে নারীরা যেন আরও এগিয়ে আসতে পারেন, সে লক্ষ্যে নারী উদ্যোক্তাদের জন্য ঋণপ্রাপ্তি ধাপে ধাপে আরও সহজ করার চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক। ইতিমধ্যে তার সুফল ভোগ করছেন অসংখ্য নারী উদ্যোক্তা।’

গভর্নরের সঙ্গে সাক্ষাৎকালে এফবিসিসিআইয়ের প্রতিনিধিদলে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সহসভাপতি খায়রুল হুদা, শমী কায়সার, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, যশোদা জীবন দেবনাথ ও মুনির হোসেন। আর বাংলাদেশ ব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান, আবু ফারাহ মো. নাছের, নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক প্রমুখ।