মেটা ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান
মেটা ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান

হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামের কর্মী ছাঁটাই করছে মেটা

প্রযুক্তি খাতে আবার ছাঁটাই শুরু হয়েছে। ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা কর্মী ছাঁটাই শুরু করেছে। সরাসরি ফেসবুকের নয়, এবার ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও রিয়্যালটি ল্যাবের মতো সামাজিক যোগাযোগমাধ্যম থেকে কাজ হারাচ্ছেন অনেক কর্মী। মোট কতজন কর্মচ্যুত হয়েছেন, তা এখনো জানা যায়নি। এর আগে চলতি বছর শতাধিক কর্মীকে বরখাস্ত করে গুগল।

বার্তা সংস্থা রয়টার্সকে মেটার মুখপাত্র জানিয়েছেন, প্রতিষ্ঠানের বিভিন্ন দলে কিছু পরিবর্তন আনা হয়েছে। এটা তাঁদের দীর্ঘমেয়াদি কৌশলগত পরিকল্পনার অংশ। মেটা জানিয়েছে, কিছু দলকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। সেই সঙ্গে কিছু কর্মীকে এবার অন্য ভূমিকায় দেখা যাবে। যখন একটা কাজ বা ইউনিটকেই বাদ দিতে হয়, তখন অন্যদের সুযোগ-সুবিধা দেওয়া কর্তব্য। সে জন্য মেটার কর্মীরা কঠোর পরিশ্রম করেছেন।

এবার কতজন কর্মীকে ছাঁটাই করা হয়েছে, তার উত্তর দেয়নি মেটা। এ বিষয়ে রয়টার্সের পক্ষ থেকে প্রশ্ন করা হলে বিষয়টি এড়িয়ে গেছে বহুজাতিক এই প্রযুক্তি কোম্পানি। শুধু কাজ হারানো কর্মীর সংখ্যা বেশি নয় বলে ইঙ্গিত দিয়েছে মেটা।

এদিকে ফিন্যান্সিয়াল টাইমসের আরেক প্রতিবেদনে বলা হয়েছে, লস অ্যাঞ্জেলেসে ২৪ জন কর্মীকে খাবারের জন্য বরাদ্দ করা টাকার অপব্যবহারের জন্য ছাঁটাই করা হয়েছে। বিষয়টি হলো, কর্মীদের দৈনিক আহারের জন্য ২৫ ডলার দেয় মেটা। কিন্তু খাবারের জন্য বরাদ্দ করা এই টাকায় বাড়ির বিভিন্ন সামগ্রী কেনার অভিযোগ উঠেছে কর্মীদের বিরুদ্ধে, যার মধ্যে আছে পানীয়র গ্লাস ও সাবানের গুঁড়া।

এদিকে ফিন্যান্সিয়াল টাইমস জানিয়েছে, লস অ্যাঞ্জেলেসের এই ছাঁটাই ভিন্ন ঘটনা। মেটার অভ্যন্তরীণ কর্মীদের দলীয় পুনর্গঠন অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে শুরু হয়েছে।
মহামারির সময় বিশ্বের প্রযুক্তির খাতের বড় ধরনের সম্প্রসারণ হয়। মানুষের চলাচল সীমিত হওয়ায় প্রযুক্তির নির্ভরশীলতা বৃদ্ধি পায়। কিন্তু এরপর জনজীবন স্বাভাবিক হতে শুরু করলে ২০২১ সালের শেষভাগ থেকে প্রযুক্তি খাতে বড় ধরনের ছাঁটাই শুরু হয়। গুগল, মেটা থেকে শুরু করে আমাজন—সব কোম্পানিতেই বড় ধরনের ছাঁটাই হয়।

এরপর শুরু হয় কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের যুগ। ২০২২ সালের নভেম্বর মাসে চ্যাটজিপিটি বাজারে আসার বিশ্বের সব প্রযুক্তি কোম্পানি এখন এআই খাতে বড় ধরনের বিনিয়োগ করছে। রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়েছে এ নিয়ে। এ বাস্তবতায় প্রযুক্তি কোম্পানিগুলো এখনো কর্মী ছাঁটাই করছে। বিষয়টি হলো এআইয়ের বদৌলতে কম মানুষ দিয়ে বেশি কাজ করানো সম্ভব।

২০২২ সালের নভেম্বর থেকে প্রায় ২১ হাজার কর্মীকে ছাঁটাই করেছে মেটা। ওই সময়ে কোম্পানির সিইও বা প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ২০২৩ সালকে ‘দক্ষতার বছর’ হিসেবে আখ্যা দিয়েছিলেন।

চলতি বছর মেটার শেয়ারের দাম ৬০ শতাংশ বেড়েছে। সম্প্রতি বছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে তারা। সেখানে দেখা গেছে, প্রত্যাশামতো রাজস্ব আয় করতে না পারায় তৃতীয় ত্রৈমাসিকের আগে ব্যবসার ধরনে কিছু পরিবর্তন এনেছে তারা, যা দিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ডিজিটাল বিজ্ঞাপনের ব্যয়ের ব্যয় তুলতে চাইছে তারা।