সোনার বার
সোনার বার

সোনার দাম আরও বাড়ল, ভরি এখন ১ লাখ ৩৫ হাজার টাকা

আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়ে দেশেও সোনার দাম বাড়ছে। এবারে ভরিতে সর্বোচ্চ ২ হাজার ৬১৩ টাকা বেড়েছে। এর ফলে ভালো মানের অর্থাৎ হলমার্ক করা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ লাখ ৩৫ হাজার টাকা ছাড়িয়েছে, যা দেশের ইতিহাসে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) আজ মঙ্গলবার রাতে সোনার দাম বাড়ানোর ঘোষণা দেয়। নতুন দর আগামীকাল বুধবার থেকে কার্যকর হবে। এর আগে সর্বশেষ গত রোববার ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম বেড়ে ১ লাখ ৩৩ হাজার ৫১ টাকায় উঠেছিল। সেটি আগামীকাল ১ লাখ ৩৫ হাজার টাকা ছাড়িয়ে যাবে। যদিও রুপার দামে কোনো পরিবর্তন হয়নি। হলমার্ক করা ২২ ক্যারেট রুপার ভরিপ্রতি দাম ২ হাজার ১০০ টাকাই থাকছে।

জুয়েলার্স সমিতির তথ্যানুযায়ী, হলমার্ক করা ২২ ক্যারেট সোনার ভরি আগামীকাল থেকে বেড়ে হবে ১ লাখ ৩৫ হাজার ৬৬৪ টাকা। একইভাবে হলমার্ক করা ২১ ক্যারেট ১ লাখ ২৯ হাজার ৫০৫ টাকা, ১৮ ক্যারেট ১ লাখ ১০ হাজার ৯৯৫ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি ৯১ হাজার ৩৮ টাকা হচ্ছে।

আজ পর্যন্ত ২২ ক্যারেট সোনার ভরি ছিল ১ লাখ ৩৩ হাজার ৫১ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ১ লাখ ২৬ হাজার ৯৯৮ টাকা, ১৮ ক্যারেট ১ লাখ ৮ হাজার ৮৬০ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি ছিল ৮৯ হাজার ২১৮ টাকা। তার মানে আগামীকাল থেকে প্রতি ভরি ২২ ক্যারেটে ২ হাজার ৬১৩ টাকা, ২১ ক্যারেটে ২ হাজার ৫০৭ টাকা, ১৮ ক্যারেটে ২ হাজার ১৩৫ টাকা এবং সনাতন পদ্ধতির সোনায় বাড়ছে ১ হাজার ৮২০ টাকা।

এদিকে বিশ্ববাজারে প্রথমবারের মতো প্রতি আউন্স (৩১ দশমিক ১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ২ হাজার ৬০০ মার্কিন ডলার ছাড়িয়েছে। এ পর্যায়ে সোনার মূল্যবৃদ্ধির মূল কারণ যুক্তরাষ্ট্রে সুদের হার হ্রাস ও মধ্যপ্রাচ্যে ক্রমবর্ধমান উত্তেজনা।