আয়কর রিটার্ন জমার বিষয়ে এনবিআর যে ব্যাখ্যা দিয়েছে

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবন
ফাইল ছবি

১২ আগস্ট প্রথম আলোর অনলাইন সংস্করণে প্রকাশিত ‘রিটার্ন জমা বন্ধ ৩০ নভেম্বরের পর, আয়কর আইনে আরও যেসব কঠোর বিধান’ এবং ১৩ আগস্ট ছাপা পত্রিকার ১২ পৃষ্ঠায় প্রকাশিত ‘রিটার্ন জমার সময় বাড়ানোর আবেদনের সুযোগ নেই’ শীর্ষক প্রতিবেদনের একটি অংশের ব্যাখ্যা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আজ রোববার এনবিআরের পক্ষ থেকে একটি ব্যাখ্যা পাঠানো হয়েছে।

সেখানে বলা হয়েছে, যেকোনো করদাতা যেকোনো সময় রিটার্ন দাখিল করতে পারবেন।

প্রকাশিত সংবাদের একটি অংশে বলা হয়েছে, ‘আগামী ৩০ নভেম্বরের পরে আপনি চাইলেও আয়কর বিবরণী বা রিটার্ন দিতে পারবেন না।’ এ বিষয়ে এনবিআর বলেছে, আয়কর আইন, ২০২৩–এ এ ধরনের কোনো প্রকার বিধানের অস্তিত্ব নেই।

নতুন আয়কর আইনের কর পরিগণনাসংক্রান্ত ১৭৪ ধারা উদ্ধৃত করে এনবিআর বলেছে, কোনো করদাতা কর দিবসের মধ্যে রিটার্ন দাখিলে ব্যর্থ হলে তিনি কর দিবস–পরবর্তী যেকোনো সময়ে রিটার্ন দাখিল করতে পারবেন। এনবিআর আরও বলছে, আয়কর আইনে রিটার্ন দাখিলের জন্য সময়বৃদ্ধির কোনো বিধান রাখা হয়নি। কেননা করদাতারা এখন যেকোনো সময় রিটার্ন দাখিল করতে পারবেন।

উল্লেখ্য, ১৭৪ ধারা অনুযায়ী একজন করদাতা রিটার্ন দাখিল করলে ওই করদাতার মোট করের ওপর সুদ আরোপ হবে। তিনি কোনো ধরনের কর অব্যাহতি সুবিধা নিতে পারবেন না।

তবে যাঁরা কর দিবসের মধ্যে রিটার্ন দাখিল করবেন, তাঁদের কর পরিশোধের ক্ষেত্রে ১৭৩ ধারা আরোপ হবে বলে জানিয়েছে এনবিআর। সে ক্ষেত্রে কর অব্যাহতি সুবিধা নিয়ে নিয়মিত হারে কর দিতে পারবেন ওই করদাতা। এনবিআর আরও বলেছে, বকেয়া রিটার্ন স্বনির্ধারণী পদ্ধতিতে দাখিলও করা যাবে।