প্রধানমন্ত্রী শেখ হাসিনা (বাঁয়ে) ও নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (বাঁয়ে) ও নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমারকে অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দনবার্তায় নতুন ব্রিটিশ সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আকাঙ্ক্ষা প্রকাশ করেছেন তিনি। লন্ডনের বাংলাদেশ হাইকমিশন শেখ হাসিনার অভিনন্দনবার্তা যুক্তরাজ্যের নবনির্বাচিত প্রধানমন্ত্রীর কাছে পৌঁছে দেন।

অভিনন্দনবার্তায় শেখ হাসিনা লিখেছেন, ‘এই দ্ব্যর্থহীন জনরায় আপনার দেশকে অগ্রগতি ও সমৃদ্ধির নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার এবং বিশ্বব্যাপী শান্তি জোরদার করার জন্য আপনার নেতৃত্বের প্রতি ব্রিটিশ জনগণের আস্থার সুস্পষ্ট প্রতিফলন।’

নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় লেবার পার্টি ও দলটির বিখ্যাত নেতা স্যার হ্যারল্ড উইলসন, টমাস উইলিয়ামস সিকে ও লর্ড পিটার শোরের সঙ্গে বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর দল আওয়ামী লীগের বন্ধুত্বের কথা স্মরণ করিয়ে দেন।  

শেখ হাসিনা বলেন, ‘আমার সরকার দুই দেশের পারস্পরিক স্বার্থে আমাদের দীর্ঘস্থায়ী রাজনৈতিক, অর্থনৈতিক, জলবায়ু ও কৌশলগত অংশীদারত্বকে আরও শক্তিশালী করার জন্য আপনার নেতৃত্বে লেবার পার্টি সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে উন্মুখ। আমরা দুই দেশের কল্যাণে সাত লাখের বেশি প্রাণবন্ত ও উদ্যোগী বাংলাদেশি-ব্রিটিশ প্রবাসীদের অমূল্য অবদানকে কাজে লাগানোর প্রয়াস চালিয়ে যাব।’

শেখ হাসিনা যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য, সুখ ও সাফল্য এবং যুক্তরাজ্যের বন্ধুত্বপূর্ণ জনগণের শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করেন।

আজ শুক্রবার যুক্তরাজ্যের রাষ্ট্রপ্রধান রাজা তৃতীয় চার্লস কিয়ার স্টারমারকে দেশটির প্রধানমন্ত্রী নিয়োগ দেন। গতকাল অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে স্টারমারের দল লেবার পার্টি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়।