জাতীয়ভাবে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক প্ল্যাটফর্ম ‘জি-ব্রেন’–এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা
জাতীয়ভাবে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ভিত্তিক প্ল্যাটফর্ম ‘জি-ব্রেন’–এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথিরা

সরকারি এআই প্ল্যাটফর্ম ‘জি-ব্রেন’-এর যাত্রা শুরু

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) প্ল্যাটফর্ম ‘জি-ব্রেন’ যাত্রা শুরু করেছে। আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি ভবনে এর উদ্বোধন করা হয়।

‘জি-ব্রেন’ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ। তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে সংবিধান জিপিটি, বাজেট জিপিটি ও স্টার্টআপ জিপিটি—এই তিন মডেলের সমন্বয়ে এ প্ল্যাটফর্ম কাজ করবে। পরে এর সঙ্গে শিক্ষা, স্বাস্থ্য, বিনিয়োগ ও এডিপি নিয়ে আরও জিপিটি তৈরি করে ‘জি-ব্রেন’কে সমৃদ্ধ করা হবে।

জিপিটি হলো কৃত্রিম বুদ্ধিমত্তার একটি ল্যাঙ্গুয়েজ মডেল। প্রতিমন্ত্রী জানান, ‘জি-ব্রেন’ (www.gbrainbd.ai) ভবিষ্যতে দেশের জাতীয় ডেটা সেন্টারে হোস্ট এবং নিয়মিত হালনাগাদ ও ব্যবহারবান্ধব করা হবে। নিম্ন মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত এআইকে অন্তর্ভুক্ত করতে ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হয়েছে। পাশাপাশি এআই–এর ঝুঁকি মোকাবিলায় আইন মন্ত্রণালয়ের সহযোগিতায় এআই আইন প্রণয়ন করা হচ্ছে।

কলড্রপ নিয়ে গ্রামীণফোনকে নোটিশ

অনুষ্ঠান শেষে কলড্রপের বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, এ নিয়ে গত রোববার বৈঠক হয়েছে। বৈঠকে দেশের চার অপারেটরের কাছে কলড্রপের বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছিল। তারা আবারও টাওয়ার কম থাকার বিষয়টি বলেছে। যদিও তারা তাদের বরাদ্দকৃত তরঙ্গ কম ব্যবহার করছে। নতুন প্রযুক্তির ব্যবহার ও বিনিয়োগ করছে না।

প্রতিমন্ত্রী আরও বলেন, বরাদ্দ ও প্রতিশ্রুতি অনুযায়ী তরঙ্গ ব্যবহার না করলে অপারেটরদের জরিমানা করার সুযোগ রয়েছে। এ কারণে আইনি প্রক্রিয়া অনুযায়ী, প্রথমে গ্রামীণফোনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। বাকি অপারেটগুলোর বিষয়ে কাজ হচ্ছে। সঠিক ব্যাখ্যা দিতে পারলে এবার মাফ করা হবে।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে জুনাইদ আহ্‌মেদ বলেন, গত ৩০ জুনের মধ্যে বিটিসিএল, টেলিটক, টেলিফোন শিল্প সংস্থা লিমিটেড (টেশিস) ও ডাক বিভাগ আর্থিক প্রতিবেদন দাখিল করতে পারেনি। তাই তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ২১ জুলাই পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

জি-ব্রেনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রণজিৎ কুমারের সভাপতিত্বে আরও বক্তব্য দেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, বাংলাদেশ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাজী জামিল আজহার, ওরিয়ন ইনফরমেটিকসের চেয়ারম্যান স্থপতি ইকবাল হাবিব।