বিএনপি নেতা আসলামসহ ১৭৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

আদালত
প্রতীকী ছবি

১১ বছর আগে হত্যার অভিযোগের মামলায় বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ ১৭৩ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার সপ্তম অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ শামসুল আরেফিন শুনানি শেষে এই আদেশ দেন।

আদালত সূত্র জানায়, ২০১২ সালের ১৩ মে নগরের কাজীর দেউড়ি এলাকায় পুলিশের কাজে বাধা দেওয়াসহ সড়কে নাশকতার ঘটনা ঘটে এবং মো. জিসান নামের এক তরুণ নিহত হন। এই ঘটনায় বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে পুলিশ মামলা করে। পরে তদন্ত শেষে বিস্ফোরক, বিশেষ ক্ষমতা আইন ও হত্যার অভিযোগে পৃথক তিনটি অভিযোগপত্র আদালতে দেওয়া হয়।

আসামিপক্ষের আইনজীবী আবদুস সাত্তার প্রথম আলোকে বলেন, মামলায় মোট আসামি রয়েছেন ১৭৯ জন। এর মধ্যে নগর বিএনপির আহ্বায়কসহ শাহাদাত হোসেনসহ ছয়জনের বিরুদ্ধে বিচার শুরু করতে উচ্চ আদালতের স্থগিতাদেশ রয়েছে। মামলার বাকি ১৭৩ আসামিকে মামলা থেকে অব্যাহতির আবেদন করা হয়। কিন্তু শুনানি শেষে আদালত তা নাকচ করে দেন। মামলার আসামিদের মধ্যে আসলাম ছাড়াও নগর বিএনপির সদস্যসচিব আবুল হাশেম, যুগ্ম আহ্বায়ক এস কে খোদাসহ বিএনপির নেতা-কর্মীরা রয়েছেন। আগামী বছরের ৯ জানুয়ারি সাক্ষ্য গ্রহণ শুরুর দিন ধার্য রেখেছেন আদালত।