ভুয়া সনদে বিদেশে যাওয়া ব্যক্তিদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভায় সভাপতিত্ব করেন। ৪ সেপ্টেম্বর
ছবি: পিআইডি

ভুয়া সনদে বিদেশে যাওয়া ব্যক্তিদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো সহায়তা করবে। আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার বৈঠক। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর এই নির্দেশসহ অন্যান্য সিদ্ধান্তের কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অনেকে ভুয়া সনদ নিয়ে বিভিন্ন কাজে প্রবাসে যাচ্ছেন বলে অভিযোগ এসেছে। চিকিৎসক ও প্রকৌশলীর ভুয়া সনদ নিয়েও যাচ্ছেন। কীভাবে তাঁরা এই ভুয়া সনদ নেন, কীভাবে ভুয়া সনদে যান, কারা তাঁদের সহযোগিতা করেন এবং যাঁরা যান, তাঁরা নিজেরাও কীভাবে এই কাজ করেন, তাঁদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে স্বরাষ্ট্রমন্ত্রীক নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো সহায়তা করবে।

বৈঠকে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন (সংশোধন), ২০২৩–এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। এ ছাড়া বৈঠকে প্লাস্টিক শিল্প উন্নয়ন নীতিমালাসহ অনুমোদনের পাশাপাশি আরও কিছু সিদ্ধান্ত হয়েছে।