গ্রেপ্তার ও রিমান্ডে নির্যাতনের ঘটনায় ১০৯ সাংবাদিকের উদ্বেগ

কোটা সংস্কার আন্দোলন দমনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ‘গণহত্যা, ব্লক রেইড, গণগ্রেপ্তার ও রিমান্ডে অমানুষিক নির্যাতনের’ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দেশের ১০৯ জন সাংবাদিক।

আজ সোমবার এক যৌথ বিবৃতিতে অবিলম্বে সরকারকে বেআইনি কর্মকাণ্ড থেকে বিরত থাকা এবং হত্যাকাণ্ডে জড়িতদের আইনের আওতায় আনার আহ্বান জানিয়েছেন সাংবাদিকেরা।

বিবৃতিতে সাংবাদিকেরা বলেন, সরকারদলীয় লোক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে ছাত্র-জনতা নিহত হয়েছেন। গণমাধ্যমের খবর অনুযায়ী, গুরুতর আহত ৬ হাজার ৭০১ জন হাসপাতালে চিকিৎসাধীন। যাঁদের অনেকেই চিরতরে অন্ধ এবং পঙ্গু হয়ে গেছেন। এমন অবস্থায় আন্দোলন দমনের জন্য সাধারণ ছাত্র, আন্দোলনের সমন্বয়ক ও বিরোধী রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে যেভাবে গ্রেপ্তার অভিযান চালানো হচ্ছে, তা দেশের সংবিধানবিরোধী ও মানবাধিকারের চরম লঙ্ঘন।

বিবৃতিতে সাংবাদিকেরা আরও বলেন, কোটা সংস্কার আন্দোলনে ছাত্রলীগ ও যুবলীগের নেতা-কর্মীরাও জড়িত ছিলেন। কিন্তু বেছে বেছে শিক্ষার্থীদের গ্রেপ্তার করা হচ্ছে। আবার যাঁরা ঘটনার সঙ্গে জড়িত নন, তাঁদেরও গ্রেপ্তার করা হচ্ছে। এমন অবস্থায় নাগরিকদের মৌলিক অধিকার হরণ না করার আহ্বান জানান তাঁরা।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক খুরশীদ আলমের পাঠানো বিবৃতিতে স্বাক্ষরকারী সাংবাদিকদের মধ্যে রয়েছেন আলমগীর মহিউদ্দিন, আবুল আসাদ, এরশাদ মজুমদার, কাদের গনি চৌধুরী, মোস্তফা কামাল মজুমদার, রুহুল আমিন গাজী, আবদুল হাই শিকদার, এম এ আজিজ, কামাল উদ্দিন সবুজ, সৈয়দ আবদাল আহমেদ প্রমুখ।