আগামী সপ্তাহে ঢাকায় আসছে জাতিসংঘের তদন্ত দল: আবাসিক সমন্বয়কারী

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে সাক্ষাৎ করেন জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। ঢাকা, ১৫ আগস্ট
ছবি: পররাষ্ট্র মন্ত্রণালয়ের সৌজন্যে

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস বলেছেন, ছাত্র-জনতার আন্দোলনের সময় বিক্ষোভকারীদের হত্যাকাণ্ডের তদন্তের জন্য আগামী সপ্তাহে জাতিসংঘের একটি প্রতিনিধিদল ঢাকায় আসছে। জেনেভা থেকে জাতিসংঘের প্রতিনিধিদলটি ঢাকায় এসে স্বাধীনভাবে প্রাথমিক তথ্যানুসন্ধানের কাজ করবে।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে তাঁর দপ্তরে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে গোয়েন লুইস এ তথ্য জানান।

জাতিসংঘের তথ্যানুসন্ধান মিশনের বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে গোয়েন লুইস বলেন, খুবই সংক্ষিপ্ত আলোচনা হয়েছে। গতকাল অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে টেলিফোনে আলাপ করেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক। তাঁরা জাতিসংঘের নেতৃত্বে তদন্তের বিষয়ে সম্মত হয়েছেন। গোয়েন লুইস বলেন, ‘আগামী সপ্তাহে আমাদের (জাতিসংঘ) কয়েকজন কারিগরি বিশেষজ্ঞ বাংলাদেশে আসবেন। তাঁরা এসে প্রাথমিক তদন্তের কাজ করবেন। তাঁদের ম্যান্ডেট কী হবে, কীভাবে তাঁরা সরকারের সঙ্গে কাজ করবেন, এ বিষয়ে আরও আলোচনা হবে।’

জাতিসংঘের সঙ্গে প্রধান উপদেষ্টার ফোনালাপের প্রসঙ্গ টেনে গোয়েন লুইস জানান, জাতিসংঘের প্রাথমিক তদন্ত দলটি আগামী সপ্তাহে এসে প্রাথমিক তদন্তের কাজের পাশাপাশি তাদের টার্মস অব রেফারেন্স (কাজের পরিধি), কাজের সময় সীমাসহ নানা বিষয়ে আলোচনা করে তা চূড়ান্ত করবে।

গোয়েন লুইস বলেন, জেনেভা থেকে বাংলাদেশে এসে স্বাধীনভাবে তদন্তের কাজ করবে জাতিসংঘের প্রতিনিধিদলটি। আর এই কাজে অর্থায়ন করবে জাতিসংঘ।

জাতিসংঘের আবাসিক সমন্বয়ক পররাষ্ট্র উপদেষ্টার সঙ্গে আধা ঘণ্টার বেশি সময় বৈঠক করেন। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানের সঙ্গে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের ফোনালাপের উদ্ধৃতি দিয়ে গোয়েন লুইস বলেন, তদন্ত দলকে সহায়তা করবে অন্তর্বর্তী সরকার।

গতকাল বুধবার অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে টেলিফোনে আলাপ করেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্ক। হাইকমিশনার অন্তর্বর্তী সরকারের প্রধানকে জানান, বাংলাদেশে সাম্প্রতিক ছাত্র আন্দোলনের সময় বিক্ষোভকারীদের হত্যার ঘটনায় শিগগিরই তদন্ত শুরু করবে জাতিসংঘ।