গত মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে‘হত্যা, অবৈধ আটক ও নির্যাতনের বিচার চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনে কথা বলছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। এই সংবাদ সম্মেলনে আজ ডিবি কার্যালয়ের সামনে কর্মসূচির ঘোষণা দেওয়া হয়
গত মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে‘হত্যা, অবৈধ আটক ও নির্যাতনের বিচার চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনে কথা বলছেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। এই সংবাদ সম্মেলনে আজ ডিবি কার্যালয়ের সামনে কর্মসূচির ঘোষণা দেওয়া হয়

৬ সমন্বয়কের মুক্তি দাবিতে দুপুরে ডিবি কার্যালয়ের সামনে মানববন্ধন করবে বিক্ষুব্ধ নাগরিক সমাজ

গোয়েন্দা পুলিশের (ডিবি) হেফাজতে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের  ছয় সমন্বয়ক ও আটক সব শিক্ষার্থীর  মুক্তি দাবিতে আজ বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে ডিবি কার্যালয়ের সামনে মানববন্ধন করবে বিক্ষুব্ধ নাগরিক সমাজ।

মানববন্ধনে অংশ নেবেনট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশর (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, মানবাধিকারকর্মী শিরীন হক, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গীতি আরা নাসরিন ও আসিফ নজরুল।

এদিকে পারিবারিক সূত্রে জানা গেছে,  ছয় সমন্বয়কের পরিবার ডিবি সকালে ডিবি কার্যালয়ের ভেতরে গিয়েছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত তাঁরা সেখানেই রয়েছেন।

কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়কদের মধ্যে প্রথমে তিনজনকে গত শুক্রবার বিকেলে ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে তুলে আনা হয়। তাঁরা হলেন নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ ও আবু বাকের। তাঁদের মধ্যে নাহিদ ও আসিফ সেখানে চিকিৎসাধীন ছিলেন। বাকের তাঁদের সঙ্গে ছিলেন। পরদিন সন্ধ্যায় সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহকে নিয়ে আসে ডিবি। এরপর রোববার ভোরে মিরপুরের এক আত্মীয়ের বাসা থেকে তুলে আনা হয় নুসরাত তাবাসসুমকে। এরপর থেকে তাঁরা মিন্টো রোডের ডিবি কার্যালয়ে আছেন। ডিবির দাবি, তাঁরা নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। তাই তাঁদের নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে।

নাহিদ ইসলামের মা মমতাজ নাহার গতকাল প্রথম আলোকে বলেন, ‘আমি দুশ্চিন্তায় আছি। আমাদের নিয়ে গিয়ে ছেলেরা ভালো আছেন দেখালেও পরে কী হচ্ছে, সেটা তো আমরা জানতে পারছি না। তাই ছেলে মুক্ত না হওয়া পর্যন্ত দুশ্চিন্তা কাটছে না।’

মমতাজ নাহার আরও বলেন, তাঁর ছেলে নাহিদ হাসপাতালে ভর্তি ছিলেন। সেখানে তাঁর চিকিৎসা চলছিল। ওখান থেকে ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। ছেলের শরীরে ক্ষত রয়েছে। তাঁর চিকিৎসা দরকার। ডিবি হেফাজতে তাঁর কোনো চিকিৎসা হচ্ছে না। আজ ডিবি কার্যালয়ে গিয়ে ওষুধ দিয়ে আসবেন বলে জানিয়েছিলেন তিনি।

গতকাল ডিবি কার্যালয়ে গিয়ে দেখা করতে পারেননি আরেক সমন্বয়ক আসিফ মাহমুদের বাবা মো. বিল্লাল হোসেন।

গত ১৯ জুলাই মধ্যরাতে খিলগাঁওয়ের নন্দীপাড়ায় এক বন্ধুর বাসা থেকে নাহিদকে তুলে নেওয়া হয়েছিল। এক দিন পর পূর্বাচল এলাকায় তাঁকে ফেলে যাওয়া হয়। নাহিদের শরীরের বিভিন্ন স্থানে ছিল আঘাতের চিহ্ন। এরপর থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অপর দুই সমন্বয়ক আসিফ ও বাকেরকেও একই দিন তুলে নেওয়া হয়েছিল। পাঁচ দিন পর তাঁদের দুজনকে চোখ বাঁধা অবস্থায় যেখান থেকে তুলে নেওয়া হয়েছিল, সেখানে ফেলে যাওয়া হয়। এরপর থেকে আসিফও গণস্বাস্থ্য হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাঁর সঙ্গে ছিলেন বাকেরও।

ছয় সমন্বয়ককে অবিলম্বে মুক্তি দিতে এবং দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের ওপর প্রাণঘাতী গুলি না চালাতে নির্দেশনা চেয়ে গত সোমবার হাইকোর্টে রিট দাখিল করেন দুই আইনজীবী। তাঁরা হলেন আইনজীবী মানজুর-আল-মতিন ও আইনুন্নাহার সিদ্দিকা। গত সোমবার ও মঙ্গলবার রিটের ওপর হাইকোর্টের এই দ্বৈত বেঞ্চে শুনানি হয়। আদালতের গতকালের কার্যতালিকায় রিটটি আদেশের জন্য ১০ নম্বর ক্রমিকে ছিল।

আদালত-সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, অসুস্থতার কারণে বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলন গতকাল বুধবার ও আজ বৃহস্পতিবার ছুটি নিয়েছেন। এ জন্য গতকাল শুনানি হয়নি।