আজ মঙ্গলবার সচিবালয়ে অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে জাতিসংঘের তিন সদস্যের প্রতিনিধিদল
আজ মঙ্গলবার সচিবালয়ে অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে জাতিসংঘের তিন সদস্যের প্রতিনিধিদল

জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে সর্বাত্মক সহযোগিতা করা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় বিগত দুই মাসে (৫ জুন থেকে ৫ আগস্ট) সংঘটিত অপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা স্বাধীন, পূর্ণাঙ্গ, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের লক্ষ্যে গঠিত জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

আজ মঙ্গলবার সচিবালয়ে নিজ অফিসকক্ষে জাতিসংঘের তিন সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনের (ওএইচসিএইচআর) এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেনের নেতৃত্বে প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন এ অঞ্চলের মানবাধিকারবিষয়ক কর্মকর্তা লিভিয়া কসেনজা ও আলেকজান্ডার জেমস আমির এল জুনদি।

সংবাদ সম্মেলনে জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বাংলাদেশের সামরিক বাহিনীসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রেকর্ডসংখ্যক সদস্য মোতায়েন রয়েছেন। ভবিষ্যতে যাতে এটি বহাল থাকে এবং ১ নম্বর অবস্থান অক্ষুণ্ন থাকে, সে বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার জন্য জাতিসংঘের প্রতিনিধিদলকে অনুরোধ করা হয়েছে। এই প্রতিনিধিদল জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে কর্মরত বাংলাদেশিদের কাজের প্রশংসা করেছে এবং সহযোগিতার আশ্বাস দিয়েছে।

এর আগে আজ সকালে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন কৃষি মন্ত্রণালয়ে জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় বাংলাদেশে কর্মরত প্রায় ৯ হাজার চীনা নাগরিকের নিরাপত্তার বিষয়ে তিনি সহযোগিতা চান। স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। একই সঙ্গে বন্যার্তদের জন্য চীনের সহযোগিতা কামনা করা হয়েছে।