সকালেই পড়ুন আলোচিত ৫ খবর

শুভ সকাল। আজ ৮ জুলাই, সোমবার। গতকাল রোববার প্রথম আলোর অনেক আলোচিত সংবাদ হয়তো আপনার চোখ এড়িয়ে গেছে। তাই আজ দিনের শুরুতেই পড়তে পারেন দেশ-বিদেশের আলোচিত পাঁচ খবর ও বিশ্লেষণ।

ফয়সালের স্ত্রী–মাসহ ১৪ স্বজনের ব্যাংক হিসাবে ৫০ কোটি টাকা

আবু মাহমুদ ফয়সাল (বামে) ও সৈয়দ আবদুল্লাহ (ডানে)
আবু মাহমুদ ফয়সাল (বামে) ও সৈয়দ আবদুল্লাহ (ডানে)

জাতীয় রাজস্ব বোর্ডের সদ্য সাবেক প্রথম সচিব কাজী আবু মাহমুদ ফয়সালসহ তাঁর ১৪ জন স্বজনের নামে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের হিসাবে আট বছরে জমা হয় প্রায় ৫০ কোটি টাকা। স্বজনদের মধ্যে রয়েছেন তাঁর মা, ভাই, বোন ও ভগ্নিপতি। আরও আছেন ফয়সালের স্ত্রী, শ্বশুর-শাশুড়ি ও শ্যালক।
বিস্তারিত পড়ুন...

হত্যা মামলায় গ্রেপ্তার বন্ধু ফোন করে বলেছিলেন, ‘আন্টি, তীর্থ কি ফিরেছে?’

তীর্থ রুদ্র

মাগুরায় এইচএসসি পরীক্ষার্থী তীর্থ রুদ্র (১৮) হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন তাঁর বন্ধু তায়হান হোসেন ওরফে আমান (২১)। নিহত রুদ৶র স্বজনেরা জানিয়েছেন, হত্যাকাণ্ডের পর লাশ যখন থানা, হাসপাতালের মর্গ ও বাড়িতে আনা হয়, তখন তায়হান উপস্থিত ছিলেন। গ্রেপ্তার করার আগে তায়হান নানা রকম বিভ্রান্তিমূলক তথ্য দিয়েছেন বলে জানিয়েছে পুলিশ।
বিস্তারিত পড়ুন...

‘৩০ বছর মুক্তিযোদ্ধা কোটাধারীদের বঞ্চিত করা হয়েছে, তাই কোটার প্রয়োজন আছে’

মো. আল মামুন

সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে ‘মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল আন্দোলন’ ব্যানার নিয়ে যৌথভাবে নানা কর্মসূচি চালিয়ে আসছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড ও বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। দুটি সংগঠনেরই কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন মো. আল মামুন। চলমান আন্দোলন ও সার্বিক পরিস্থিতি নিয়ে তিনি প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন।
বিস্তারিত পড়ুন...

আর্জেন্টিনা কেন ইসরায়েলের এত বড় বন্ধু হয়ে গেল

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর মিলেই প্রথম বিদেশ সফর করেন ইসরায়েলে

গত বছরের অক্টোবর মাসে হামাস যখন ইসরায়েলে আক্রমণ করছিল, সে সময় আর্জেন্টিনার ভোটাররা প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম দফার ভোট দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। আর্জেন্টিনার রাজনীতিবিদ ও প্রার্থীরা খুব দ্রুত সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁদের মতামত প্রকাশ করেন।
বিস্তারিত পড়ুন ...

যে ৪ কারণে ব্রাজিলের এমন বিদায়

শেষ আটেই থেমে গেল ব্রাজিল

‘দেজা ভ্যু’ বোধ হয় একেই বলে। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। দুই বছর পর সেই একই ঘটনা যেন ফিরে এল নতুন করে। এবার কোপা আমেরিকার শেষ আটেও টাইব্রেকারে হেরে বিদায় নিতে হলো ব্রাজিলকে।
বিস্তারিত পড়ুন ...