রাজধানীর যাত্রাবাড়ী থানায় জিডি ও অভিযোগ নিচ্ছেন শিক্ষার্থীরা
রাজধানীর যাত্রাবাড়ী থানায় জিডি ও অভিযোগ নিচ্ছেন শিক্ষার্থীরা

যাত্রাবাড়ী থানায় জিডি-অভিযোগ নিচ্ছেন শিক্ষার্থীরা

স্বামীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ নিয়ে রাজধানীর যাত্রাবাড়ী থানায় এসেছিলেন এক নারী। তাঁর সঙ্গে কথা বলে অভিযোগ নেন শিক্ষার্থীরা। থানার রিপোর্ট খাতায় লিখে রাখা হয় ওই নারীর অভিযোগটি।

যাত্রাবাড়ী থানায় অবস্থান করা শিক্ষার্থীরা বলেছেন, নানা অভিযোগ নিয়ে অনেকেই থানায় আসছেন। থানায় পুলিশের কোনো সদস্য নেই। তাই তাঁরা সাধারণ ডায়েরি (জিডি) ও অভিযোগ লিখে রাখছেন। পরে সেগুলো থানার নিরাপত্তার দায়িত্বে থাকা সেনাসদস্যদের কাছে জমা দিচ্ছেন।

যাত্রাবাড়ী থানা প্রাঙ্গণে চেয়ার-টেবিল নিয়ে বসে জিডি ও অভিযোগ লিখছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইয়াসিন আরাফাত। আজ শনিবার তিনি প্রথম আলোকে বলেন, বেলা ২টা পর্যন্ত ১২টি জিডি ও অভিযোগ লিখে রেখেছেন। এর মধ্যে অধিকাংশ অভিযোগই জোর করে জমি দখলের।

আজ দুপুরে থানায় গিয়ে দেখা যায়, থানার মূল ফটকে শিক্ষার্থীরা দাঁড়িয়ে আছেন। ভেতরে সেনাবাহিনীর দুটি টহল গাড়ি।

ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর গত সোমবার বিকেল থেকে রাজধানীর অনেক থানায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পুড়িয়ে দেওয়া হয় থানা-পুলিশের কাজে ব্যবহৃত গাড়ি। অনেক জায়গায় অস্ত্রসহ বিভিন্ন সরঞ্জাম, নথি লুট হয়। এরপর পুলিশি ব্যবস্থা প্রায় ভেঙে পড়ে। এর মধ্যে যাত্রাবাড়ী থানায় সবচেয়ে বড় হামলা হয়েছে। বিক্ষোভকারীরা থানার ছয়তলা ভবনটি পুড়িয়ে দিয়েছেন। পাশে আরেকটি দোতলা ভবনও পুড়িয়ে দেওয়া হয়েছে। থানার সামনে এখনো অর্ধশতাধিক পোড়া গাড়ি রয়েছে।

যাত্রাবাড়ী থানার সামনে পুড়ে যাওয়া গাড়ি। গত মঙ্গলবার দুপুরে

থানার নিরাপত্তার দায়িত্ব নেওয়া শিক্ষার্থীরা বলেন, থানার ভবন ঠিকঠাক করে কার্যক্রম চালু করতে অনেক সময় লাগবে। এখন অস্থায়ী একটি স্থাপনা করে কার্যক্রম শুরু করতে হবে। তাঁরা আরও বলেন, নানা অপরাধের শিকার হয়ে অনেকেই থানায় আসছেন। পুলিশ ছাড়া তাঁদের সহযোগিতা করা যাচ্ছে না।

এদিকে রাজধানীর বাড্ডা থানায়ও এখনো কার্যক্রম শুরু হয়নি। আজ বেলা ১১টার দিকে বাড্ডা থানার সামনে গিয়ে দেখা যায়, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মী ও শিক্ষার্থীরা মিলে ভবনটি পরিষ্কার করছেন। থানার নিরাপত্তায় রয়েছেন সেনাসদস্যরা। পুলিশের কয়েকজন সদস্যও থানায় এসেছেন। তবে থানার সেবা কার্যক্রম এখনো চালু হয়নি।

ভাঙচুরের পর যাত্রাবাড়ী থানা। গত মঙ্গলবার দুপুরে

পুলিশ সদর দপ্তর বলছে, দেশের ৬৩৯টি থানার মধ্যে আজ বেলা ৩টা পর্যন্ত ৫৩৮টি থানার কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে বিভিন্ন মহানগর এলাকার ১১০টি থানার মধ্যে ৮৪টি এবং জেলার ৫২৯টি থানার মধ্যে ৪৫৪টি থানার কার্যক্রম শুরু হয়েছে।

এর আগে গতকাল শুক্রবার পর্যন্ত ৩৬১টি থানায় পুলিশের কার্যক্রম শুরু হয়। এই থানাগুলোর নিরাপত্তায় সেনাসদস্য মোতায়েন করা হয়েছে। গতকাল আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, রাজধানী ঢাকার ২৯টি থানাসহ দেশজুড়ে ৪১৭টি থানায় ইতিমধ্যে সেনা মোতায়েন করা হয়েছে।