সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে এস আলম ও তাঁর স্ত্রীর করা লিভ টু আপিলের শুনানি পেছাল

অনুমতি ছাড়া বিদেশে বিনিয়োগ বা অর্থ স্থানান্তর নিয়ে এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলম (এস আলম) ও তাঁর স্ত্রী ফারজানা পারভীনের বিরুদ্ধে ওঠা অভিযোগ অনুসন্ধান করতে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে তাঁদের করা আবেদনের (লিভ টু আপিল) শুনানি পিছিয়েছে। তাঁদের আইনজীবীর সময়ের আরজির পরিপ্রেক্ষিতে আজ সোমবার আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি বোরহান উদ্দিনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এক সপ্তাহ সময় মঞ্জুর করেন।

পরে লিভ টু আপিলকারীদের জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম প্রথম আলোকে বলেন, ‘হাইকোর্ট ওই বিষয়ে স্বতঃপ্রণোদিত রুল ইস্যু করতে পারেন কি না—তার সঙ্গে সাংবিধানিক ব্যাখ্যা জড়িত। যে কারণে প্রস্তুতির জন্য সময় চাওয়া হলে আদালত এক সপ্তাহ সময় মঞ্জুর করেছেন। লিভ টু আপিলের ওপর আগামী সোমবার শুনানি হবে।’

এর আগে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার–এ গত ৪ আগস্ট ‘এস আলম’স আলাদিন’স ল্যাম্প’ (এস আলমের আলাদিনের চেরাগ) শিরোনামে একটি প্রতিবেদন ছাপা হয়। প্রতিবেদনটি নজরে আনার পর গত ৬ আগস্ট হাইকোর্ট স্বতঃপ্রণোদিত রুলসহ আদেশ দেন। অনুমতি ছাড়া বিদেশে বিনিয়োগ বা অর্থ স্থানান্তর নিয়ে এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলম ও তাঁর স্ত্রী ফারজানা পারভীনের বিরুদ্ধে ওঠা অভিযোগ অনুসন্ধান করে দুই মাসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়। দুর্নীতি দমন কমিশন (দুদক), বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডির) প্রতি ওই নির্দেশ দেওয়া হয়।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে এস আলম ও তাঁর স্ত্রী গত ২১ আগস্ট লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন, যা গত ২৩ আগস্ট আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। সেদিন শুনানি নিয়ে চেম্বার আদালত বিষয়বস্তুর ওপর সব পক্ষকে ৮ জানুয়ারি পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখতে আদেশ দেন। একই সঙ্গে লিভ টু আপিলটি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে ৮ জানুয়ারি শুনানির জন্য নির্ধারণ করেন। এর ধারাবাহিকতায় আজ বিষয়টি ওঠে।  

আদালতে আবেদনকারীদের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কেসি ও আহসানুল করিম এবং আইনজীবী মুহাম্মদ সাইফুল্লাহ মামুন শুনানিতে ছিলেন। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।